অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসি পুলিশ বলছে যে পি কে কে জঙ্গি গোষ্ঠির একজন প্রতিষ্ঠাতা সদস্যসহ , তিনজন কুর্দি সক্রিয়বাদিকে প্যারিসে গুলি করে হত্যা করা হয়েছে। ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রী ঘটনাটিকে খুন হওয়া বলে অভিহিত করেছেন।

আজ পুলিশ বলেছে যে এই তিনজন মহিলার মরদেহ , খুব ভোর বেলা কুর্দি তথ্য কেন্দ্রে পাওয়া যায় এবং তাদের দেহে বুলেটের আঘাত ছিল। তাদের মধ্যে একজনকে সাকিন চানসিজ বলে সনাক্ত করা হয়। তিনি হচ্ছে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি বা পিকে কে ‘র অন্যতম একজন প্রতিষ্ঠাতা সদস্য। দলটি তুরস্কে কুর্দি স্বায়ত্বশাসনের জন্যে লড়ছে।

দ্বিতীয় নিহত নারী হচ্ছেন ৩২ বছর বয়সী ফ্রিদা দোগান , তিনি ঐ তথ্য কেন্দ্রের একজন কর্মি এবং ব্রাসেল ভিত্তিক Kurdistan National Congress এর প্যারিস প্রতিনিধি। আর তৃতীয় জন হচ্ছেন লায়লা সোলেইমেজ , যাকে একজন তরুণী সক্রিয়বাদী বলে বর্ণনা করা হয়েছে। পুলিশ বলছে যে তারা হত্যার একটি তদন্ত কাজ শুরু করেছে।

ঐ তথ্য কেন্দ্রের পরিচালক সংবাদ দাতাদের বলেন যে বুধবার দুপুরে শেষ বারের মতো এই তিনজন নারীকে জীবিত দেখা যায়। ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রী ঐ জায়গা পরিদর্শনে গিয়ে বলেন যে এ ধরণের মৃত্যু গ্রহণযোগ্য না।


তিনি বলেন যে এটা অত্যন্ত গুরুতর ব্যাপার । এটা কোন ক্রমেই গ্রহণযোগ্য নয়। এ নিয়ে তদন্ত শুরু হয়েছে এবং সন্ত্রাস বিরোধী বাহিনী এই বিষয়ে সম্ভাব্য আলোকপাত করবে। এ দিকে বিশেষজ্ঞরা বলছেন যে এই হত্যার সম্ভাব্য কারণ হতে পারে পিকেকে’এর মধ্যে অন্তর্কলহ , কিংবা এটি তুর্কি গোয়েন্দাদের কাজ হতে পারে অথবা চরমপন্থিদের।
XS
SM
MD
LG