অ্যাকসেসিবিলিটি লিংক

তুরষ্ক ইসলামিক স্টেট জঙ্গীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিল


তুরষ্কের বিধায়করা সিরিয়া এবং ইয়াকে সামরিক ব্যবস্থা গ্রহণ করার বিষয়টি অনুমোদন করেছে। ঐ ভোটাভোটির ফলে, তুরষ্কের সীমান্তের কাছে ইসলামিক ষ্টেট জংগীদের বিরুদ্ধে লড়াই করবে।

ঐ আইনের আওতায় আইএস-এর বিরুদ্ধে তুরষ্কের অভ্যন্তর থেকে বিদেশী বাহিনীও অভিযান চালাতে পারবে।

চরমপন্থী ঐ দলের বিরুদ্ধে যে দেশগুলো অভিযান চালাচ্ছে সেই কোয়ালিশন বাহিনীর নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইসলামিক ষ্টেট বিরোধী জোট বাহিনীর দূত জেনারেল জন এলেন ঐ অঞ্চল সফর করার সময় তুরষ্ক সফর করবেন বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সময় বৃহষ্পতিবার তিনি সফর শুরু করবেন এবং প্রথমে যাবেন ইরাকে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে তুরষ্কের ওপরে চাপ বাড়তে থাকে যখন কূর্দী সীমান্তের একটি শহর কোবনী যা আইন আল আরব নামেও পরিচিত আইএস জংগীরা প্রায় এই শহরের কাছাকাছি চলে আসে।

সিরিয়ার উত্তরাঞ্চলের অবরুদ্ধ শহর কোবানীর প্রতিরক্ষা প্রধান বলছেন যে আন্তর্জাতিক সহায়তা না আসলে সেখানে ইসলামি স্টেটের জঙ্গিরা অবিলম্বেই ব্যাপক হত্যাযজ্ঞ চালাব।

ভয়েস অফ আমেরিকার কুর্দি বিভঅগের সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে ইসমাত শেখ খান বলছেন যে ঐ অঞ্চলের প্রতিরক্ষার জন্যে যুদ্ধরত কুর্দি যোদ্ধারা মনে করছেন যে সাম্প্রতিক সময়ে বিমান অভিযান সত্বেও যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোট বাহিনী তদের ত্যাগ করে চলে গেছে।

XS
SM
MD
LG