অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমে প্রকাশিত সদ্য সমাপ্ত বছর দু’ হাজার পনেরোর শীর্ষ দশ ঘটনার বিবরণ


যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমে সদ্য সমাপ্ত বছর দু’ হাজার পনেরোর শীর্ষ দশ ঘটনার যে বিবরণ প্রকাশিত হয়েছে, তারই সার সংক্ষেপ শোনাচ্ছি এখন:

*প্রথমেই ইসলামিক স্টেইট সম্পর্কিত খবর।বহূপাক্ষিক বিশ্ব শক্তি ঐ ইসলামিক স্টেইট জঙ্গিদের বিরুদ্ধে- ইরাকে ও সিরিয়ায় আক্রমন অভিযান জোরদার করেছে- ইসলামিক স্টেইট সমর্থিত সন্ত্রাসী তৎপরতা নিয়ে উদ্বিগ্ন পশ্চিম য়ুরোপিয় দেশগুলোর ভূমিকা সম্প্রসারিত হয়েছে আরো।

*যুক্তরাষ্ট্রে সমকামিদের মধ্যেকার বিবাহ বন্ধন প্রথম স্বীকৃত হযেছিলো পনেরো বছর আগে যুক্তরাষ্ট্রের ভারমন্ট রাজ্যে।আর এখন, যুক্তরাষ্ট্র সূপ্রীম কোর্ট সমকামিদের মধ্যেকার বিয়ে আইনসিদ্ধ বলে রায় দিয়েছে এই গেলো জুন মাসে- যা কিনা যুক্তরাষ্ট্রের পঞ্চাশ রাজ্যের সব কটিতেই সমভাবে বলবত হচ্ছে।

*সদ্য সমাপ্ত দু’হাজার পনেরো শুরুর মাত্রই এক সপ্তাহের মাথায় প্যারিসে সংঘটিত হয় আল কায়েদার সন্ত্রাসী হামলা ব্যঙ্গ পত্রিকা শার্লে এবদোর কার্যালয়ে- ইহুদিদের একটি বিপনন কেন্দ্রে – সব মিলিয়ে প্রাণ হারায় সতেরো ব্যক্তি।তার পর এই গেলো নভেম্বরের ১৩ তারিখে ঐ প্যারিসেই ইসলামিক স্টেইট জঙ্গিদের হামলায় একটি রেস্তোরাঁ-একটি পাণশালা ও একটি রক সঙ্গীত কনসার্ট হলে সব মিলিয়ে নিহত হয় এক শ’ তিরিশ ব্যক্তি।

*বছরব্যাপি, গোটা যুক্তরাষ্ট্রে বিভিন্ন ঘটনায় প্রাণ হারায় নিরিহ,নিরপরাধ আম জনগোষ্ঠীর মানুষজন—স্যান বার্নারডিনোতে প্রাণ হারায় ১৪ ব্যক্তি,সাউথ ক্যারোলাইনার চার্লসটানের একটি চার্চে এক শ্বেতাঙ্গ বন্দুকবাজের হামলায় প্রাণ হারায় ন’জন কৃষ্নাঙ্গ,অরেগনের এক কমিউনিটি কলেজে এক অধ্যাপক ও আট শিক্ষার্থী নিহত হয়,টেনেসীর শ্যাটানুগায় চার মেরীন সেনা ও এক নাবীক মারা যান কুয়েতী বংশোদ্ভব এক প্রকৌশলীর আক্রমনে, নিহত হন এক পুলিশ সহ তিনি ব্যক্তি কলোরাডোয়, planned parenthood-এর এক ক্লিনিকে।

*বলটিমোরে পুলিশ ভ্যানে করে ধরে নিয়ে যাওয়ার সময় কৃষ্নাঙ্গ নাগরিক ফ্রেডী গ্রে মারা যাওয়ায় ঐ ঘটনাকে কেন্দ্র করে দাঙ্গা বাধে- শিকাগো,ওকলাহোমা,সাউথ ক্যারোলাইনার নর্থ চার্লসটানে পুলিশের গুলিতে কৃষ্নাঙ্গ মৃত্যুর কারণে টানটান ক্ষুদ্ধ প্রতিবাদ দেখা দেয় এবং এসব ঘটনার ফলোদয়ে শুরু হয় Black Lives Matter Campaign .

* স্যান বার্নারডিনোয় এক মূসলিম দম্পতির উগ্রবাদী হামলায় প্রাণ হারায় চোদ্দ জন।ঐ ঘটনার প্রতিক্রিয়ায় সিরিয়া থেকে শরনার্থীদেরকে গ্রহন করা হবে কিনা তা নিয়ে তুমুল বিতর্ক দেখা দেয় – প্রেসিডেন্ট পদের নির্বাচনে রেপাবলিকান দলিয় মনোনয়ন প্রার্থী ডনাল্ড ট্রাম্প মুসলিমদের যুক্তরাষ্ট্রে আসার ওপর নিষেধাজ্ঞা আরোপের ডাক দেন।

*যুক্তরাষ্ট্রে দু’ হাজার ষোলোর প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের নির্বাচনী উদ্যোগ-প্রয়াস চলছে বেশ জোরেশোরেই এবং এ অবধি মোটামুটিভাবে দু’ দলেরই প্রার্থীদের টেলিভিশনে প্রচারিত বিতর্ক অনুষ্ঠানের মধ্যেই কেন্দ্রীভুত রয়েছে তা। কোটিপতি ডলান্ড ট্রাম্পের কিছু কিছু তীক্ষ্ণ-তীর্যক ব্যক্তব্য শোনা গিয়েছে- রেপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এ অবধি তিনি রয়েছেন সর্বাগ্রগন্য প্রার্থীর অবস্থানে-ডেমোক্রাট দলীয় প্রার্থিদের মধ্যে হিলারী ক্লিনটন সবচেয়ে এগিয়ে রইলেও, বার্ণি স্যান্ডার্স যেভাবে তাঁর মুখোমুখি হচ্ছেন, সবাইকেই কিছুটা হলেও বিস্মিত করছে সেটা।

*এই সবেই প্যারিসে হয়ে গেলো বিশ্ব জলবায়ু সম্মেলন- প্রায় দু’শ দেশের আলোচকেরা তাতে অংশ নিলেন এবং গ্রীন হাউস গ্যাস নি:সরণ হ্রাস বিষয়ে এই প্রথম বৈশ্বিক এক ঐকমত্য প্রতিষ্ঠিত হয়- যদিও ঐ ঐকমত্য বাস্তবায়িত হওয়া না হওয়া নিয়ে উচ্চকিত-অনুচ্চারিত জিজ্ঞাসাও কিন্তু রয়ে গিয়েছে অনেক।

* সাউধ ক্যারোলাইনার চার্লসটানে একটি চার্চের বাইবেল অধ্যয়ন অধিবেশন চলাকালে এক শ্বেতাঙ্গের গুলির আঘাতে প্রাণ হারান নয় কৃষ্নাঙ্গ।কনফেডারেট ঝান্ডার প্রতি ঐ শ্বেতকায় ব্যক্তির সহমর্মিতা এ্যামেরিকার গৃহযুদ্ধে ঐ ঝান্ডার প্রতিকী ভূমিকার বিষয়টিকেই প্রকট করে তোলে। এক মাসের ভেতরেই অবশ্য ঐ ঝান্ডা সাউথ ক্যারোলাইনার সংসদ ভবন প্রাঙ্গন থেকে হঠিয়ে নেওয়া হয়। এবং

শীর্ষ খবরের দশম সংষ্করণটি হলো য়ুরোপের অভিবাসী সংকট পরিস্থিতি।বহূ শরনার্থী-অভিবাসী য়ুরোপ মুখে এগিয়ে আসছেন মৃত্যুভয়কেও তুচ্ছ গণ্য করে- বিক্ষুদ্ধ ভূমধ্য সাগর পাড়ি দিতে গিয়ে প্রাণ হারাচ্ছেন অনেকে- আশ্রয় প্রত্যাশী ঐ মানুষগুলোর অকুতোভয় কাফেলা তাতে কিন্তু থেমে থাকছে না মোটে।সরকার কবীরূদ্দীন:

XS
SM
MD
LG