অ্যাকসেসিবিলিটি লিংক

গুয়ান্তানামো কারাগারের একজন নির্যাতিত বন্দীর শুনানি শুরু


গুয়ান্তানামো বে তে আটক সন্দেহভাজন একজন আলক্বায়দা নেতকে , ২০০২ সালের পর এই প্রথম মঙ্গলবার প্রকাশ্যে দেখা যায়। ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের আক্রমণের পর আবু জুবায়দাহকে গ্রেপ্তার করা হয়। সে এখন তার মুক্তির জন্য মামলা করছে।

বর্তমানে ৪৫ বছর বয়সী জুবায়দাহ এবং তাঁর আইনজীবিরা বলেছেন যে সে যুক্তরাষ্ট্রের জন্য কোন হুমকি নয় । বলা হচ্ছে সে না কি তার পরিবারের সঙ্গে মিলতে চায় এবং সমাজে সম্পৃক্ত হবার পর সে ব্যবসা করবে। ফিলিস্তিন জুবায়দাহর বিরুদ্ধে ২০০২ সালে পাকিস্তানে তাকে গেপ্তার করার সময়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ ছিল যে সে আল ক্বায়দার অন্যতম একজন শীর্ষ নেতা কিন্তু তার পর সেই অভিযোগ তুলে নেওয়া হয়। জুবাইদাহ প্রথমে সি আই এর গোপন ব্ল্যাক সাইট কারাগারে ছিল পরে তাকে আনুষ্ঠানিক ভাবে ২০০৬ সালে গুয়ান্তামোতে আটক দেখানো হয়। সেখানে এক দশকেরও বেশি সময় ধরে বন্দী থাকার সময়ে জুবায়দাহর বিরুদ্ধে কোন অপরাধ সংঘটনের অভিযোগ আনা হয়নি।

মঙ্গলবারের শুনানির সময়ে , জুবায়দাহর প্রতিনিধি হিসেবে যুক্তরাষ্ট্রের একজন সামরিক কর্মকর্তার দেয়া বিবৃতিতেত বলা হয় সে জানিয়েছে যুক্তরাষ্ট্র কিংবা কোন দেশের কোন ক্ষতি করার ইচ্ছে বা উদ্দেশ্য তার নেই এবং সে বার বার বলছে যে আই এস নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে ।

XS
SM
MD
LG