অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিন আফ্রিকার সদ্য প্রয়াত কিংবদন্তি নেতা নেলসান মান্ডেলার স্মৃতিচারণ


Mourners lay floral and candle tributes to former South African president Nelson Mandela outside his Johannesburg home, Dec. 6, 2013.

Mourners lay floral and candle tributes to former South African president Nelson Mandela outside his Johannesburg home, Dec. 6, 2013.

দক্ষিন আফ্রিকার ছোট্র এ পল্লির নিভৃত এক কোনে ঝোসা উপযাতির এক দম্পতির ঘরে জন্মে হয়েছিলো যে শিশুর আজ থেকে প্রায় ৯৫ বছর আগে , তার শিশুকালের পরিচিতি ছিলো রোলিহলালা – দরন্ত শিশু, দুষ্টু ছেলে – কালক্রমে এ শিশু বড়ো হয়ে গোত্রে নাম পেয়েছিলো মাদিবা – তার পর দীর্ঘ ২৭ বছর পর জেলের অন্ধকার প্রকোষ্ঠ হতে যখন সে বেরিয়ে এসেছিলো কালিমায় ভারাক্রান্ত অবনত মস্তকে নয় – প্রজ্ঞা-অভিজ্ঞানে সমৃদ্ধ গর্বোন্নত প্রত্যয়ে,চির উন্নত শিরে – আকাশ ছোঁয়া ব্যক্তিত্ব নিয়ে – প্রান্তর থেকে দিগন্তে বিস্থৃত ব্যক্তিত্বের সৌরভ ছড়িয়ে – প্রতিপক্ষের সামনে গিয়ে দাঁড়িয়েছিলো সেই বিশ্ববরেন্য বিরাট মানুষটি খড়্গ কৃপাণ নিয়ে নয় – আমলকির শাখা, অলিভ ব্রঞ্চ নিয়ে - বলেছিলো এসো সব কিছু ভুলে এক সঙ্গে মিলেমিশে দেশ গড়ি, সরকার গড়ে দেশ শাসন নয় দেশকে এগিয়ে নিয়ে চলি – তাবত বিশ্ব চেয়ে তাকিয়েছিলো অবাক বিস্ময়ে – দক্ষিন আফ্রিকা পেয়েছিলো তার জনক তাতাকে । আজ আমরা এখানে হাজির হয়েছি সেই অসামান্য মানুষটির অমর স্মৃতি চারনের উদ্দেশ্য নিয়ে । আমাদের সাহায্য করছেন কলকাতা থেকে ভারতের ‘দি হিন্দু’ পত্রিকার সাবেক উত্তর পূর্বাঞ্চলীয় ব্যুরো চীফ বরূন দাসগুপ্ত – ঢাকা থেকে আমাদের মদত দিচ্ছেন বর্তমানে বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের উইসকানসিন বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক – রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান আর একটু পরে যোগ দিচ্ছেন নিউ ইয়র্ক থেকে প্রবীন সাংবাদিক-ভাস্যকার সৈয়দ মোহাম্মদউল্লাহ । শ্রোতাদের মন্তব্যের ভিত্তিতে বিশেষজ্ঞদের আলোচনা পর্যালোচনা সমৃদ্ধ আমাদের আজকের হ্যালো ওয়াশিংটন শুরূ করছি ।
অতিথি উত্তরদাতারা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তর দাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না ।
ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-খবরাখবর জানা – তথ্য সংগ্রহ -বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি ।
(১)কল ক’রছেন নতুন দিল্লি ভারত থেকে অমিতাভ বসূ– হ্যালো ।
(২)নিউ ইয়র্ক থেকে কল করছেন বাঙ্গালী পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদ–হ্যালো ।
(৩)টরোন্টো ক্যানাডা থেকে কল করছেন জসিম মল্লিক – হ্যালো ।
(৪)কলকাতা থেকে কল করছেন পল্লব মুখোপাধ্যাগয় !
হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি ‘দক্ষিন আফ্রিকার কিংবদন্তি বর্ণবৈষম্য বিরোধী অবিসংবাদিত নেতা সদ্য প্রয়াত নেলসান মান্ডেলাকে নিয়ে।
আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন ভারতের ‘দি হিন্দু’ পত্রিকার সাবেক উত্তর পূর্বাঞ্চলীয় ব্যুরো চীফ বরূন দাসগুপ্ত – ঢাকা থেকে আমাদের মদত দিচ্ছেন বর্তমানে বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের উইসকানসিন বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক – রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান আর যোগ দিচ্ছেন নিউ ইয়র্ক থেকে প্রবীন সাংবাদিক-ভাস্যকার সৈয়দ মোহাম্মদউল্লাহ । । ।
বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।
(৫)আবূ সুফিয়ান কল করছেন মিরেরসরাই, চট্রগ্রাম বাংলাদেশ থেকে ।
(৬)নিউ ইয়র্ক থেকে কল করছেন জনপ্রিয় কন্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায় থেকে­–হ্যালো ।

আজ আর হাতে সময় নেই – শেষ করতে হচ্ছে এখানেই ।
ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/Bangla/hello Washington . আর হ্যাঁ প্রশ্ন যাঁরা সাউন্ডে পাঠাবেন তাঁদেরকে এম পি থ্রিতে তা পাঠানোর অনুরোধ জানাচ্ছি আর একটু সময় হাতে রেখে প্রশ্ন পাঠাবেন দয়া করে । ধন্যবাদ ।
শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে আজকের তিন অতিথি উত্তরদাতা ভারতের ‘দি হিন্দু’ পত্রিকার সাবেক উত্তর পূর্বাঞ্চলীয় ব্যুরো চীফ বরূন দাসগুপ্ত –বর্তমানে বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের উইসকানসিন বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক – রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান আর নিউ ইয়র্কের প্রবীন সাংবাদিক-ভাস্যকার সৈয়দ মোহাম্মদউল্লাহকে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি –সালাম নমস্কার শুভরাত্রি । ভালো থাকবেন সবাই।
XS
SM
MD
LG