অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরের উপকূল অভিমুখে ধেয়ে আসছে ঘূর্ণি ব্যাত্যা আইযাক


APTOPIX Tropical Weather

APTOPIX Tropical Weather

ঘূর্ণি বাত্যা আইযাক এখন গুটি গুটি এগিয়ে চলেছে প্রচন্ড রোষে যুক্তরাষ্ট্টের মেক্সিকো উপসাগরের উপকূল অভিমুখে । আবহাওয়াবিদেরা বলছেন – আইযাক মঙ্গলবার বা বুধবার ভোরের দিকে উপকূলভাগে আছড়ে পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে । বিশাল এলকাজুড়ে ব্যাপ্ত এ ঝড় এগুচ্ছে আস্তে আস্তে এবং এর প্রভাবে প্রচুর বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে , মেক্সিকো উপসাগরবর্তি উপকূলভাগের বিস্তির্ণ এলাকাজুড়ে বন্যার আশংকা দেখা দিচ্ছে । নিচু এলাকাগুলো থেকে সরে যাবার জন্যে বাসিন্দাদেরকে অনুরোধ করেছেন লুইযিয়ানার গভর্নর ববী জিন্দাল । প্রেসিডেণ্ট বারাক ওবামা হূঁশিয়ারিতে কর্ণপাতের জন্যে লোকজনকে অনুরোধ জানিয়েছেন –ভাগ্যের ওপর সবকিছু ছেড়ে না দিয়ে হূঁশিয়ারিকে গুরুত্ব দিতে পরামর্শ দিয়েছেন তিনি । সোমবার তিনি লুইযিয়ানার পরিস্থিতিকে জরূরি চিহ্নিত করে ঘোষনা দেন ।
ইতিমধ্যে ন্যাশনাল হারিকেইন সেন্টার থেকে বলা হয়েছে – আইযাকের ব্যাপ্তির মধ্যে বাতাসের গতিবেগ ঘন্টায় প্রায় এক শ’ দশ কিলোমিটার ।
এই নিউ অরলিন্সেই ২ হাজার পাঁচ সালে ঘুর্ণি বাত্যা ক্যাটরিনার আঘাতে ১৮ শ’ লোকের মৃত্যু হয়েছিলো - তার পর ওখানকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের সংস্কার সাধন করা হয় এবং এবারে আইযাককে দিয়ে তারই মজবুতির একটা পরিক্ষা হয়ে যাবে বলে মনে করা হচ্ছে । এই বুধবার আবার ক্যাটিরীনার সে আঘাতের সপ্তম বর্ষপূর্তি হচ্ছে ।
XS
SM
MD
LG