অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে দুটি কেন্দ্রীয় আদালত ট্রাম্পের সংশোধিত সফর নিষেধাজ্ঞা স্থগিত করেছে


Trump Travel Ban Lawsuits

কারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে, তা সীমিত করার লক্ষ্যে, প্রেসিডেন্ট ট্রাম্প যে দ্বিতীয়বার নির্বাহী আদেশ দেন, যুক্তরাষ্ট্রে দুটি কেন্দ্রীয় আদালত, তার বিরুদ্ধে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে।

প্রেসিডেন্টের নির্বাহী আদেশে ৬টি দেশ থেকে আগত লোকজনকে নতুন ভিসা দেওয়া এবং শরণার্থীদের প্রবেশ বন্ধ করার কথা যে বলা হয়েছে, হাওয়াই এ এক বিচারক তার বিরুদ্ধে স্থগিতাদেশ দেন। মেরিল্যান্ডে এক কেন্দ্রীয় বিচারক বৃহস্পতিবার এক পৃথক স্থগিতাদেশ দেন। তাতে ট্রাম্পের নির্বাহী আদেশের যে অংশে ভিসা প্রদানের কথা বলা হয়েছে সে বিষয়ে স্থগিতাদেশ দেন, শরণার্থী কার্যক্রমের উপর নয়।

বিচারক ডেরিক ওয়াটসান বুধবার বলেছেন হাওয়াই রাজ্য, নির্বাহী আদেশের বিরুদ্ধে যে আইনগত চ্যালেঞ্জ এনেছে, তা সম্ভবত সফল হবে কারণ যুক্তি হচ্ছে নির্বাহী আদেশ সংবিধানের Establishment Clause লঙ্ঘন করে। অর্থাৎ সরকারের মূল লক্ষ্য হচ্ছে কোন ধর্মের প্রতি পক্ষপাতিত্ব না করা।

ট্রাম্প ও তার সহকারীরা, নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করার আগে এবং পরে যে সব মন্তব্য করেছেন, তিনি তার কথা উল্লেখ করেন। ট্রাম্প নির্বাচনের সময় বলেছেন তিনি যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা বলবৎ করবেন।

XS
SM
MD
LG