অ্যাকসেসিবিলিটি লিংক

স্কটল্যান্ডে বিনোদন কেন্দ্র উদ্বোধন করলেন ট্রাম্প


স্কটল্যান্ডে শীতল অভ্যর্থনাই পেলেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। হালকা প্রতিবাদের মুখে তিনি তার বিলাসবহুল বিনোদন কেন্দ্র উদ্বোধন করেছেন। ব্যাপক প্রস্তুতি ছিল ট্রাম্পের গতিরোধের। পাঁচ লাখ ৮৭ হাজার মানুষ সাক্ষর করেছিলেন ট্রাম্পের প্রবেশের বিরোধিতা করে। জমা দিয়েছিলেন পার্লামেন্টে। কিন্তু গণভোট সব ভ-ুল করে দেয়। বরং গণভোটের ফলাফলকে স্বাগত জানিয়ে ট্রাম্প আলোচনায় এসেছেন। দ্বাদশ শতাব্দীর কিংবদন্তী স্কটিশ সম্রাট রবার্ট ব্রুসের ধ্বংসপ্রাপ্ত দুর্গটি বেছে নিয়েছেন ট্রাম্প। দুটি বিশ্বযুদ্ধের স্মৃতিবিজড়িত দক্ষিণ আরশায়ারে অবস্থিত টার্নবেরি লাইটহাউজের চেহারা বদলে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।
আটলান্টিকের ফিরথ অব ক্লাইড উপকূলে আটশো একর জমির ওপর বিস্তৃত হোটেলটির ১১০ বছরের ঐতিহ্য বিশ্বের অন্যতম বিলাসবহুল বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে। ব্যয় হয়েছে ২৮ কোটি ডলার। মজার ব্যাপার হচ্ছে, ট্রাম্পের গলফকোর্সের পাশে মেক্সিকোর দুটি সবুজ ও লাল রঙ্গের মিশ্রনে পতাকা টাঙানো হয়েছে। রিপাবলিকান মনোনয়ন পাওয়ার প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্প মেক্সিকোর সঙ্গে একহাজার মাইল সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার অভিযোগ মেক্সিকো আমেরিকায় রেপিস্ট বা ধর্ষকদের পেছনে টাকা খরচ করছে। এরই প্রতিবাদে মেক্সিকান সমর্থকরা ওই পতাকা টানিয়ে দিয়েছে।
ডোনাল্ড ট্রাম্প বৃটিশ গণভোটকে ‘বৃটেন স্বাধীনতা পেয়েছে’ বলেই তার বক্তব্য শেষ করেননি, মার্কিন নির্বাচনের দিকেও দৃষ্টি ফিরিয়েছেন। বলেছেন, আগামী নভেম্বরে আমেরিকার মানুষ তাদের স্বাধীনতা নতুন করে ঘোষণার সুযোগ পাবে।
লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী



XS
SM
MD
LG