অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্পের নতুন ভ্রমন নিষেধাজ্ঞা ১৬ মার্চ থেকে কার্যকর হবে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সফর নিষেধাজ্ঞা সংক্রান্ত একটি নতুন কার্য নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। ওই কার্য নির্বাহী আদেশের অধীনে ৬টি মুসলিম প্রধান দেশ থেকে আগত মানুষ ৩ মাসের জন্য, এবং সকল শরনার্থী ৪ মাসের জন্য এ দেশে প্রবেশ করতে পারবেন না।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসান এক সাংবাদিক সম্মেলনে নতুন নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেন। এসময় তিনি বলেন, "এই নির্বাহী আদেশ আমাদের জাতীয় নিরাপত্তা জোরদার করার একটি গুরুত্বপূর্ন পদক্ষেপ। আমেরিকার মানুষকে রক্ষা করা প্রেসিডেন্টের গুরুত্বপূর্ন দায়িত্ব।"

গত জানুয়ারি মাসের শেষের দিকে ট্রাম্প যে কার্য নির্বাহী আদেশে স্বাক্ষর করেন এটি তারই একটি নতুন সংস্করণ। ট্রাম্প যুক্তি দেন জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য এবং এদেশে লোকজনের আসার অনুমতি দানের প্রক্রিয়া মূল্যায়নের জন্য ওই পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হয়। ঐ আদেশে ইরাক, ইরান, সিরিয়া, লিবিয়া, ইয়েমেন, সোমালিয়া এবং সুদান-এই ৭টি দেশ থেকে লোকজনের আসা বন্ধ করার কথা বলা হয়েছিল।

কর্মকর্তারা বলেন, নতুন কার্য নির্বাহী আদেশে ইরাককে ওই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

নতুন ভ্রমন নিষেধাজ্ঞা ১৬ মার্চ থেকে কার্যকর হবে। এবং এই ভ্রমন নিষেধাজ্ঞা যারা আইনসঙ্গত ভাবে যুক্তরাষ্ট্রে রয়েছে অর্থাৎ গ্রীন কার্ডধারীদের জন্য প্রযোজ্য নয়।

XS
SM
MD
LG