অ্যাকসেসিবিলিটি লিংক

নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে স্যান্ডার্স ও ট্রাম্প বিজয়ী


যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো বলছে যে তাঁদের হিসেব অনুযায়ী নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারি নির্বাচনে প্রেসিডেন্ট পদে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতার জন্য দলীয় মনোনয়নপ্রার্থীদের মধ্যে ডেমক্র্যাটিক দল থেকে ভার্মন্টের সেনেটর গণতান্ত্রিক সমাজবাদী বার্নি স্যান্ডার্স এবং রিপাবলিকান দল থেকে কোটিপতি ব্যবসায়ী ডনাল্ড ট্রাম্প জয় লাভ করেছেন।

ভোট গ্রহণ শেষ হবার পর পরই দেশের সব প্রধান সংবাদ মাধ্যম জানায় যে স্যান্ডার্স এবং ট্রাম্প জয়লাভ করছেন। এই পুর্বাভাষের ভিত্তি ছিল আগাম নির্বাচনের ফলাফল এবং বুথ ফেরত ভোটদাতা।। এই প্রাথমিক নির্বাচনে বিপুল সংখ্যক ভোটদাতা ভোট দেন।

ডেমক্রেটিক পার্টির প্রাইমারীতে বার্নি স্যান্ডর্স এর এই বিজয় গত সপ্তার আইওয়া ককাসের ফলাফল থেকে ভিন্ন যেখানে তার এবং সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন প্রায় একই স্থান লাভ করেছিলেন। রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের জন্যও এটি ছিল এক ধরণের প্রত্যাবর্তন কারণ আইওয়া ককাসে তিনি টেক্সাসের সেনেটর টেড ক্রুজের কাছে হেরে গিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন।

এ পর্যন্ত ১৪ শতাংশ ভোট গণনায় স্যান্ডার্স পেয়েছেন ৫৬ শতাংশ , তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি হিলারি ক্লিন্টন পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

এ পর্যন্ত ১৩ শতাংশ রিপাবলিকানদের মধ্যে ট্রাম্প পেয়েছেন এ পর্যন্ত ৩৪ শতাংশ। তাঁর নিকটতম প্রতিদ্বিন্দ্ব ওহাইওর গভর্ণর জন কেসিক পেয়েছেন ১৬ শতাংশ । কাছাকাছি আছেন জেব বুশ , ক্রুজ এবং মার্কো রুবি্‌উ ।

XS
SM
MD
LG