অ্যাকসেসিবিলিটি লিংক

কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রথম ভাষন


কংগ্রেসের যৌথ অধিবেশনে দেয়া ভাষনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইহুদী কমিউনিটি সেন্টারে ও ইহুদী সেমিটারীতে হামলার কথা উল্লেখ করে বলেন আমরা এমন একটি জাতি যারা সকল ধরনের বৈষম্যকে ঘৃণা করি। তিনি বলেন তিনি এর মধ্যে দিয়ে সম্প্রীতি ও শক্তির বার্তা দিতে চান।

ক্যাপিটল হিলে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট ট্রাম্প তার গত এক মাসেরও বেশি সময়ে প্রেসিডেন্ট হিসাবে নেয়া দায়িত্বকালে সাফল্যের বিবরণ দেন।

তিনি বলেন আমাদের মিত্ররা এখন থেকে বুঝতে পারবেন আমেরিকা আবারো নেতৃত্বের অবস্থানে।

তিনি অবৈধ অভিবাসিদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে সীমান্ত দেয়াল তোলার কথা বলেন।

জঙ্গীবাদী ইসলামিক শক্তি প্রতিরোধের দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

তিনি বলেন ৯/১১ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে এবং ফ্রান্স জার্মানী সর্বত্র যারা সন্ত্রাস ঘটিয়েছে তাদেরকে প্রতিহত করতে হবে।

তিনি বলেন যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ১০০ বছর পুর্তির কথা স্মরণ করলে দেখা যায় টাইপরাইটার টেলিফোন টেলিগ্রাফ আবিস্কারের ইতিহাস; সবই আমেরিকার। তিনি বলেন ২০২৬ সালে ২৫০তম বার্ষিকীতে আরো বহু আশ্চর্য আবিস্কার করবে আমেরিকা।

আমেরিকানদের সাধ্যসম্মত স্বাস্থ্যসেবার জন্যে প্রেসিডেন্ট ট্রাম্প উভয় দলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান। ওবামাকেয়ার বাতিল করে নতুন স্বাস্থ্যসেবা আইন করার কথা বলেন। তিনি নতুন বাবা মায়েদের জন্য ফ্যামিলি লিভ করা, পরিচ্ছন্ন বাতাস ও পরিচ্ছন্ন পানি নিশ্চিত করা এবং সেনাবাহিনী ও অবকাঠামোগত পূনর্গঠনের প্রতিশ্রুতি দেন তাঁর ভাষণে।

প্রেসিডেন্ট ট্রাম্পের এক ঘন্টার বক্তব্যের সময় ডেমোক্রেট আইন প্রণেতারা নীরব ছিলেন। তাঁদের উদ্দেশ্যে তিনি বলেন নতুন প্রজন্মের আমেরিকানদের জন্য আমাদেরকে কমন গ্রাউন্ড বিবেবচনা করে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার সহায়তা করার লক্ষ্যে প্রেসিডেন্ট ট্রাম্প তহবিল বরাদ্দের জন্য কংগ্রেসের প্রতি আহবান জানান।

তিনি আমেরিকানদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার অঙ্গীকার করে বলেন তিনি স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে নির্দেশ দিয়েছেন যারা কোনো ধরনের সন্ত্রাসের শিকার হয়েছেন তাদের সহায়তার লক্ষ্যে যেনো পৃথক একটি বিভাগ খোলা হয়। তিনি বলেন অবৈধ অভিবাসিদের দ্বারা হামলার শিকার হয়েছেন যেসকল আমেরিকান তাদের জন্যেও বিশেষ সহায়তা বিভাগ খোলা হবে।

তিনি আমেরিকান স্পিরিট সমুন্নত রেখে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান কারন, তিনি বলেন, ‘আমরা এক জাতি একই গন্তব্য যাচ্ছি, একই রক্ত আমাদের শরীরে বয়ে চলেছে, আমরা একই পতাকায় স্যালুট করি এবং আমরা সবাই একই সৃষ্টিকর্তার তৈরী”।

তিনি এক ঘন্টার বক্তব্য শেষ করেন নিজের ওপর বিশ্বাস রাখুন, ভবিষ্যতের ওপর আস্থা রাখুন এবং আরেকবার বিশ্বাস রাখুন আমেরিকার প্রতি’ এই আহবান জানিয়ে।

XS
SM
MD
LG