অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে বিরূপ সমালোচনার ঝড়


হোয়াইট হাউস থেকে নিয়ে প্রতিরক্ষা দফতর পেন্টাগন, বিশ্ব নেতৃবৃন্দ এবং সোচ্চার মুসলিম প্রবক্তা গোষ্ঠী অবধি ব্যাপক-বিস্তৃত পরিসরে বিরূপ সমালোচনার ঝড় বইছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রার্থী কোটিপতি ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে, তিনি যে মুসলিমদের এক্কেবারেই যুক্তরাষ্ট্রে ঢুকতে না দেওয়ার প্রস্তাব দিয়েছেন তার কারণে।

গতকাল মঙ্গলবার হোয়াইট হাউস মুখপাত্র যশ আর্নেস্ট ট্রাম্পের ঐ বাগাড়ম্বরতাকে গর্হিত এবং বিষসঞ্চারী বলে আখ্যায়িত করে বলেন-তাঁর এই যে প্রস্তাব, এর পর তাঁর প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হতে পারারই কথা নয় – কারণ, দু’ হাজার ষোলো সালের প্রেসিডেন্ট নির্বাচনে যদি তিনি জিতেও যান তো ঐ প্রস্তাব বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের সংবিধান লঙ্ঘনের দায়ে পড়বেন তিনি।


প্রতিরক্ষা দফতর পেন্টাগনে, মুখপাত্র পিটার কুক মুসলিম দেশগুলোর সঙ্গে সামরিক বাহিনীর অংশিদারিত্বের সম্পর্ক এবং সেই সঙ্গে দেশের মুসলিম সৈনিকদের কথা উল্লেখ করেন- এবং ইসলামিক স্টেইট যে ইসলামের সঙ্গে যুক্তরাষ্ট্রের লড়াইয়ের দাবি জানিয়ে থাকে, এভাবে, তার পক্ষে তারা যুক্তি খুঁজে পেতেও সক্ষম হয়ে যাবে বলে আশংকার কথা ব্যক্ত করেন তিনি।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পীকার পল রায়ান মুসলমানদের আগমনকে নতুনতর সন্ত্রাস বলে নিষিদ্ধ করা সম্পর্কিত ট্রাম্পের প্রস্তাবকে রিপাবলিকান পার্টী বা দেশ কোনটার সঙ্গেই সঙ্গতিপূর্ণ নয় বলে উল্লেখ করেন।রায়ান বলেন-ধর্মীয় স্বাধীনতা নীতিগতভাবে সাংবিধানিক অধিকার- দেশের বুনিয়াদী নীতি-আদর্শ।
অতলান্তিকের ওপারে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামারন ট্রাম্পের পরিকল্পনাকে বিভাজন সৃষ্টিকারী, অহেতুক – একেবারেই ভ্রান্ত এক প্রস্তাব বলে অভিহিত করেন।প্যারিসে সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেন- ট্রাম্পের এ মন্তব্য গঠনাত্মক নয় মোটে।


ওদিকে, জেনিভায়, জাতিসংঘ শরণার্থী সংস্থার মূখপাত্রী আশংকা ব্যক্ত করে বলেছেন- এহেন নির্বাচনী বাগাড়ম্বরতার কারণে,অতীব গুরুত্বপূর্ণ যে শরণার্থী পুনর্বাসনের পরিকল্পনা সেটাই ঝুঁকির মুখে পড়ে যাচ্ছে।


সিডনীতে,অস্ট্রেলিয়ার ইসলামিক মৈত্রী সমিতির সভাপতি কেসার ত্রাদ বলেন- নির্বাচনে ভরাডুবি হতে চলেছে এমন এক প্রার্থীর খড়কুটো ধরে প্রাণ বাঁচানোর চেষ্টায় নিমজ্জমান ব্যক্তির শেষ চেষ্টার মতোই মনে হচ্ছে ট্রাম্পের এ ইসলামোফোবিয়া প্রস্তাব।

XS
SM
MD
LG