অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক,শনিবারের বিস্ফোরণ আই এসের আত্মঘাতি বালকের কাজ বলে আগের দাবি থেকে সরে দাঁড়াচ্ছে।


তুরস্ক,শনিবারে কুর্দিদের বিয়ের আসরের যে বোমা বিস্ফোরণে ৫৪ ব্যক্তির প্রাণ বিনাশ ঘটে সেটা ইসলামিক স্টেইটের পাঠানো আত্মঘাতি এক বালক বয়সী বোমাবাজের কাজ বলে আগেকার করা দাবি থেকে এখন সরে দাঁড়াচ্ছে।

সোমবার প্রধানমন্ত্রী বিনালী ইয়ালদ্রিম বলেছেন-ঐ যে বালক বয়সী এক বোমবাজের কাজ বলে যেটা বলা হয়েছিলো সেটা প্রত্যক্ষদর্শিদের জল্পনা-কল্পনার ভিত্তিতেই বলা হয়েছিলো।বলেন- ‘ঐ হামলার পিছনে কাদের হাত ছিলো আমরা তা আন্দাজ করতে পারছিনা।কারা করেছে- কোন গোষ্ঠীর নামে করা হয়েছে – তা নিয়ে পূর্বেকার তথ্যাদি দূর্ভাগ্যক্রমে সঠিক ছিলোনা ­- বলেন তিনি সাংবাদিকদের।

প্রেসিডেন্ট রেজেপ তাইয়িব এরদোয়ান ঐ বোমবাজকে ১২ এবং ১৪ বছর মধ্যবর্তী বয়সের এক বালক বলে বর্ণনা করেছিলেন- বলেছিলেন, ইসলামিক স্টেইট তাকে পাঠিয়েছিলো। হতাহতদের সক্কলেই প্রায় ছিলো আঠারো অনূর্ধ বয়সের কুর্দী।

ঐ হামলার দায়দায়িত্ব দাবি করেনি কেউই- তবে,হামলার ধরণ এবং যে রকমের বোমা ব্যবহৃত হয়েছিলো হামলায় তার সঙ্গে আই এস ব্যবহৃত আগের বিস্ফোরকের মিল পাওয়া গিয়েছে। বোমা হামলার আঘাত হানা হয় গাযিয়ানতেপ নামের একটি জনপদে, কুর্দীদের একটি বিয়ের আসরে-সিরিয়ার ষাইট কিলোমিটার উত্তর প্রান্তে অবস্থিত শরনার্থীদের একটি মহল্লায়-লোকজন ওখানকার সিরিয়ার পাঁচ বছর স্থায়ি গৃহযুদ্ধের হাত থেকে প্রান বাঁচাতে ওই ঠাঁইয়ে গিয়ে আশ্রয় নিয়েছে।

XS
SM
MD
LG