অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের প্রধানমন্ত্রী ব্যর্থ অভ্যুত্থান চালানোর দায়ে জিঘাংসাপরায়ন না হ’তে জনগনকে হূঁশিয়ার করেছেন


তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা অন্যান্য দেশের নেতাদের বিরুপ সমালোচনা শোনবার পর এখন, আজ মঙ্গলবার, সরকারের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থান চালানোর কারনে কোনোরকম জিঘাংসাপরায়ন না হওয়ার কথা বলে জনগনকে হূঁশিয়ার করেছেন।

কোনোরকম প্রতিশোধ নেবার কোনো অভিব্যক্তি থাকলে চলবেনা- আইনের শাসন পরিচালিত একটি দেশে এটা গ্রহনযোগ্য নয়- অভ্যুত্থান প্রয়াস ব্যর্থ হবার পর ইয়ালদিরিম, এভাবেই সৌভ্রাতৃত্ব প্রদর্শনের ডাক দেন।

এহেন সংহতির কথা বলার পরও ইয়হলদিরিন উল্লেখ করেন,যুক্তরাষ্ট্রে অবস্থানরত মৌলানা ফেতুল্লা গুলেনের আন্দোলনকে তিনি একেবারে শিকড় থেকে নির্মূল করবেন যাতে আর কখোনই তারা তুরস্কের জনগনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে না পারে। ফেতুল্লা গুলেন পরিচালিত আন্দোলনকেই অভ্যুত্থান প্রয়াসের মূল নকশা বলে দোষ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র, গেলো সপ্তাহের ব্যর্থ অভ্যুত্থান বিষয়ে অনুসন্ধান চালানোর সময় সংযম প্রদর্শনের জন্যে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে।গতকাল সোমবারেই, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী,ব্রাসেলসে বলেছেন- সরকার যেন দেশে আইন শৃঙ্খলা পুন:প্রতিষ্ঠার প্রয়াসে অভ্যুত্থান সংশ্লিষ্ট দোষিদের বিচার করতে গিয়ে বাড়াবাড়ি না করে ফেলে।

ইতিমধ্যে, এখানে ওয়াশিংটনে, হোয়াইট হহউস মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন-তুরস্কের গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত সরকারকে যুক্তরাষ্ট্র অবশ্যই সর্থন করে এবং নেটো জোটে তার এ মিত্রের সঙ্গে তার সম্পর্ককে ওয়াশিংটন অতীব মূল্যবান বিবেচনা করে।তবে, তুরস্কের সংবিধানে বাক স্বাধীনতা, সংবাদ স্বাধীনতা এবং সমাবেশের স্বাধীনতার যে রূপরেখা বিধৃত রয়েছে সরকার যেন সে প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধাশীল থাকেন।

গুলেনকে তুরস্কের কাছে প্রত্যর্পনের বিষয় বিবেচনার আগে যুক্তরাষ্ট্রকে সাক্ষ-প্রমান পেতে হবে- পররাষ্ট্রমন্ত্রী কেরীর এ বক্তব্যের পর তিনি বেশ কয়েকটি নথিপত্র পাঠিয়েছেন বলে উল্লেখ করেন তুর্কি প্রধানমন্ত্রী ইয়ালদিরিম।

XS
SM
MD
LG