অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্তাম্বুল বিমানবন্দরে শশস্ত্র হামলায় ৩৬ জনেরও বেশী নিহত, আহত দেড় শতাধিক


তুরস্কের ইস্তাম্বুলে আতার্তুক বিমানবন্দরে আত্মঘাতী তিন হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ১৪৭ জন।

গনমাধ্যমে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে বলা হয় মঙ্গলবার যখন হামলা ঘটে তখন গোলাগুলির শব্দ শোনা যায়। হামলার সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস জড়িত থাকতে পারে বলে প্রাথমিক ধারণা করেছে নিরাপত্ত সংস্থা।

Turkey Airport Blasts

Turkey Airport Blasts

বিমানবন্দর পরিদর্শন করেছেন দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। তিনি জাতীয় ঐক্য গড়ার মধ্যে দিয়ে হামলায় ক্ষতিগ্রস্থদের সহায়তা করার আহবান জানান।

প্রধানমন্ত্রী জানান নিহতদের মধ্যে হামলাকারীরাও রয়েছে। জানা যায় তারা ট্যাক্সীতে বিমানবন্দরে যায় এবং হঠাৎ গুলী চালায়। একই সঙ্গে চালায় বোমা হামলাও।

Turkey Airport Blasts

Turkey Airport Blasts

গোয়েন্দা সংস্থাগুলো তদন্তের কাজ শুরু করেছে। এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কোনো জঙ্গি বা সন্ত্রাসী গোষ্ঠী।

তুরস্কের বিচারমন্ত্রী বলছেন দু জন আত্মঘাতী বোমাবাজ, ইস্তাম্বুলের আতাতুর্ক বিমান বন্দরে মঙ্গলবার রাতে বিস্ফোরণ ঘটায়।

Turkey Airport Blasts

Turkey Airport Blasts

রাষ্ট্র পরিচালিত টেলিভিশন বলছে যে একটি বিস্ফোরণ ঘটে আগমনী টার্মিনালের প্রবেশ পথের নিয়ন্ত্রণ পয়েন্টে। একজন আক্রমণকারী কালাশনিকফ রাইফেল দিয়ে গুলি করা শুরু করলে পুলিশ পাল্টা গুলি চালায়। পরে ভিডিওতে দেখা গেছে ঐ রকম একটি অস্ত্র সেখানে মেঝেত পড়ে রয়েছে।

তাৎক্ষনিক ভাবে কে্‌উই এই হামলার দায় স্বীকার করেনি। তবে তুরস্কের দক্ষিন পুর্বাঞ্চলের স্বায়ত্বশাসনের দাবিতে কুর্দি বিদ্রোহীরা অতীতে এ রকম হামলা চালিয়েছে।

Turkey Airport Blasts

Turkey Airport Blasts

এর আগের ভিডিও চিত্রে দেখা যায় ভারী অস্ত্র শস্ত্র সজ্জিত তুর্কি পুলিশ সেই বিশাল ভবনে ভীড় জমিয়েছে। জরুরি গাড়ি ও দেখা গেছে।

XS
SM
MD
LG