অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন-তুরস্কের এই রাশিয়ার বিমান ভুপাতিত করার ঘটনা পরিকল্পিত প্ররোচনা


y

y

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ আজ বুধবার বলেছেন-তুরস্ক এই যে রাশিয়ার বিমানটি ভুপাতিত করলো, এটা মনে হয় একটা পরিকল্পিত প্ররোচনা- তবে,তুরস্কের সঙ্গে যুদ্ধে রাশিয়া নামবে না।

লাভরফ বলেন- এটা রাশিয়াকে, তুরস্কের সঙ্গে তার সম্পর্ক পুনর্বিবেচনায় ব্রতি করবে।বুধবার তুরস্ক সফরের যে পরিকল্পনা তাঁর আগে থেকেই নির্ধারিত ছিলো, সেটা তিনি বাতিল করেছেন- তবে, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে কথা তাঁর হয়েছে-এবং ভবিষ্যতে দু’য়ের মধ্যে সাক্ষাৎকার ঘটবে বলে ঐকমত্যও হয়েছে।

তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু সংষদ বিধায়কদেরকে বলেছেন-বন্ধুপ্রতিম, প্রতিবেশি রাশিয়ার সঙ্গে সম্পর্কে চিড় ধরানোর কোনো অভিপ্রায় তুরস্কের নেই।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান বলেছেন-এই যে রাশিয়ার জেট বিমানটি ভুপাতিত করলো তুরস্কের জঙ্গী বিমান বহর, এটা নিছকই নিরাপত্তা সুরক্ষার তাড়নায় এবং রাশিয়ার সঙ্গে সম্পর্কের অবনতি কাম্য নয় তাঁর।এরদোয়ান বলেন-বিমানটি বিধ্বস্ত হয়ে পড়েছে সিরিয়ায়, কিন্তু মঙ্গলবার গোলাবিদ্ধ হওয়ার সময়টায় সেটি ছিলো তুরস্কেরই আকাশ সীমার ভেতরে। তুরস্কের অন্যান্য কর্মকর্তারা বলছেন-বিমানটি কম হলেও ১৭ সেকেন্ড পর্যন্ত তুরস্কের আকাশ সীমার অভ্যন্তরভাগে ছিলো এবং গোলা নিক্ষেপের আগে দশবার হূঁশিয়ারী সঙ্কেত দেওয়া হলেও তা অগ্রাহ্য করা হয়।রাশিয়া কিন্তু জোরের সঙ্গে বলে চলেছে- বিমনটি আদপেই সিরিয় ভূখন্ডের বাইরে যায়নি।

XS
SM
MD
LG