অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্তাম্বুলে এই নিয়ে আজ দ্বিতিয় দিন পুলিশের সঙ্গে বিক্ষোভকারি প্রতিবাদিদের সংঘর্ষ


তুরস্কে , ইস্তাম্বুলে এই নিয়ে আজ দ্বিতিয় দিন পুলিশের সঙ্গে বিক্ষোভকারি প্রতিবাদিদের সংঘর্ষ হয়েছে । শহরটির একটি পার্ককে বানিজ্যিক উদ্দেশে রূপান্তরিত করে বিপনি বিতানের ইরামত গড়ার কাজ চলছে ।এরই প্রতিবাদে শহর বাসিদের সরকার বিরোধি বিক্ষোভ দেশব্যাপি ।

ইস্তাম্বুলের সেই বিখ্যাত তাকসিন চৌমাথায় জনতার যূথবদ্ধ শান্তিপুর্ন উপস্থিতি ছত্রভঙ্গ করতে শুক্রবার পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে – জলকামান ব্যবহার করে । কিন্তু কঠোর এ সরকারি পদক্ষেপ প্রতিবাদের অবস্থানকে আরো শক্তপোক্ত করে তোলে – শহরের মধ্যাঞ্চলবর্তি গোটা এলাকাই প্রতিবাসে ফুঁসে ওঠে – রণক্ষেত্রের রূপ পরিগ্রহ করে গোটা এলাকা – ডজন কে ডজন লোক জখম হন ।
ইস্তাম্বুলের প্রতিবাদিদের সঙ্গে সংহতি প্রকাশ করতে বিক্ষোভ সমাবেশ হয়েছে আঙ্কারায় – বিক্ষোভ হয়েছে তুরস্কার অপর গোটা বারো শহর জনপদে । বিক্ষোভকারিরা পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে প্রধানমন্ত্রী রেজেপ তাইয়িপ এরদোয়ানের সরকারের বিরুদ্ধে শ্লোগান দিয়েছে । বিশ্লেষকেরা বলছেন – ইসলাম প্রভাবাধিন সরকারের বিরূদ্ধে জন অসন্তোষ ক্রমেই দাঁনা বেঁধে উঠছে , দেখে তো তাই মনে হচ্ছে – বলছেন তাঁরা , সরকার ক্রমেই যেন স্বৈরাচারি হয়ে উঠছে ।
XS
SM
MD
LG