অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের জঙ্গি বিমানগুলো সতর্ক অবস্থায়, তুর্কি সৈন্যের ওপর সিরিয়ার বিমান হামলা


উত্তর সিরিয়ায় তৎপর তুরস্কের সৈন্যদের উপর সিরিয়ার সরকারের বিমান হামলা চালানোর অভিযোগের পর আজ তুরস্কের এফ –সিক্সটিন জঙ্গি বিমানগুলোকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। ঐ বিমান হামলায় তিন জন সৈন্য নিহত এবং আরও দশজন আহত হয়েছে।

পশ্চিমি কুটনীতিকরা এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন যে বুধবার রাতে সিরীয় বিমান বাহিনীর L-39 Albatros জঙ্গি বিমান যে আক্রমণ চালিয়েছে তাতে গত পাঁচ বছরে সিরিয়া সংঘর্ষ একটা বিপদজনক মোড় নিতে পারে এবং সিরিয়া ও তুরস্ক বড় রকমের সংঘাতে জড়িয়ে পড়তে পারে।

গোড়াতে আলেপ্পোর উত্তর পুর্বাঞ্চলের আল বাব নামক শহরে এই সৈন্য হত্যার দায় চাপানো হয়েছিল ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠিটির উপর । কিন্তু আজ দেওয়া এক বিবৃতিতে তুরস্কের সামরিক বাহিনী বলছে এর জন্য সিরিয়ার বিমান বাহিনী দায়ী। নিহত সৈন্যদের মৃতদেহ দক্ষিণের তুর্কি সীমান্ত শহর কিলিসে হস্তান্তরিত করা হয়।

প্রেসিডেন্ট রেজেপ তৈয়ব এরদোয়ান এবং প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম , প্রতিরক্ষা মন্ত্রী ফিকরি ইসিক এবং চিফ অফ জেনারেল স্টাফ জেনারেল হুলুসি আকারের সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং তারপর তুরস্কের সংবাদ মাধ্যমের উপর এ ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেন যাতে করে এই খবরটি সম্প্রচার করা না হয়।

তুরস্কের বিরোধী রাজনীতিক কামাল কিলিজদারুগলু সতর্ক করে দিয়েছেন যে এই বিমান হামলা তুরস্ককে বিপদজনক পরিস্থিতিতে ফেলতে পারে। তিনি সরকারকে সংযমের সঙ্গে আচরণ করার পরামর্শ দেন।

XS
SM
MD
LG