অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের ভ্যান প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়ছে

  • আহসানুল হক

তুরস্কের ভ্যান প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়ছে

তুরস্কের ভ্যান প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়ছে

তুরস্কে কর্মকর্তারা বলছেন যে ভ্যান প্রদেশে রোববারের ভূমিকম্পে মৃতের সংখ্যা দাড়িয়েছে ২৬০ জনেরও বেশি এবং কমপক্ষে এতে এক হাজার লোক আহত হয়েছে। তুরস্কের বার্তা সংস্থা আনাতোলিয়া জানাচ্ছে একজনকে একটি বিধ্বস্ত ভবন থেকে উদ্ধার করা সম্ভব হয় কারণ সে তা সেল ফোন দিয়ে পুলিশকে তার অবস্থান জানায়।

ইরানের সঙ্গে তুরস্কের সীমান্তবর্তী এলাকায় ৭.২ মাত্রার এই ভূমিকম্পে ভ্যান শহরের ৯০ কিলোমিটার উত্তরের এরচিস শহর সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে যে মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পাবে। উদ্ধারকর্মিরা সারা রাত ধরে শক্তিশালি যন্ত্রপাতির মাধ্যমে কংক্রিটের বড় বড় স্ল্যাব সরিয়ে ফেলেন, বেচে যাওয়া লোকের সন্ধানে। আজ একটি শিশু সহ বেশ কিছু লোক যারা প্রাণে রক্ষা পেয়েছে , তাদেরকে ধ্বংসাবশেষের ভেতর থেকে উদ্ধার করা হয়। সরকার বলছে যে এই ভূমিকম্পে শত শত ভবন বিধ্বস্ত হয়েছে।

ভূমিকম্পের কারণে বহু এলাকায় বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ হয়ে যায়। পরে আরো অনুকম্পন হয়েছে, যার মধ্যে ৬.১ মাত্রার শক্তিশালি অনুকম্পনও ছিল। তুরস্কের প্রধানমন্ত্রী রেচেপ তাইয়েপ এরদোয়ান ভুকম্পন বিধ্বস্ত ভ্যান শহরে যান এবং সেখানে তিনি বলেন, তার সব চেয়ে বড় উদ্বেগ হচ্ছে গ্রামগুলোকে নিয়ে কারণ সেখানকার ঘরবাড়ি মাটির তৈরি এবং সেগুলোর প্রায় সব কটিই ভুমিকম্পে বিধ্বস্ত হয়েছে।

আংকারা থেকে বাংলাদেশের রাষ্ট্রদূত জুলফিকার রহমান আমাদের জানালেন সেখানকার বাংলাদেশীদের সবশেষ পরিস্থিতি সম্পর্কে।

XS
SM
MD
LG