অ্যাকসেসিবিলিটি লিংক

বিরোধী দলগুলোর উচিত গণভোটের ফলাফলের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা--তুরস্কের প্রধানমন্ত্রী ইয়ালদিরিম


তুরস্কের প্রধানমন্ত্রী বিনালী ইয়ালদিরিম আজ মঙ্গলবার বলেছেন- দেশের প্রেসিডেন্টকে বিস্তৃততরো ক্ষমতা কতৃত্ব প্রদান করছে যে গণভোটের ফলাফল,বিরোধী দলগুলোর উচিত সে গণভোটের ফলাফলের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা। ইয়ালদিরিম একদল সংসদ বিধায়ককে উদ্দেশ করে বলেন-জনগণই যেখানে তাঁদের রায় দিয়ে ফেলেছেন সেখানে আর বিরোধী দলের কিছু বলা উচিত নয়।

প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান আন্তর্জাতিক নির্বাচন মনিটরদের বিরূপ সমালোচনা নাকচ করে দিয়ে বলেছেন- একেবারে গণতান্ত্রিক পদ্ধতির নির্বাচন হয়েছে এটা, যে কোনো পশ্চিমা দেশেই যেমনটি দেখা যায়---বলেন, মনিটরদেরকে তাঁদের নিজেদের অবস্থানের কথাটা ভুললে চলবেনা। বলেন, য়ুরোপের নিরাপত্তা ও সহযোগীতা সংস্থা OSCE-র মনিটরদের মূল্যায়ন অগ্রাহ্য করে তুরস্ক- বলেন, বক্তব্য তাদের রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

ঐ মনিটরেরা রবিবারের গণভোটের ন্যায়ানূগতা নিয়ে প্রশ্ন তুলেছেন- বলছেন, প্রতিযোগীতা হয়েছে অসম ময়দানে। আঙ্কারায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে OSCE-র মনিটরেরা বলেন- গণভোটে, ‘না’ সমর্থকদেরকে অগণিত প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে—রায় প্রকাশের স্বাধীনতা তাদের ছিলোনা, ভয়ভিতীর সম্মুখিন হতে হয়েছে তাঁদের- সংবাদ মাধ্যমের কাছে গতায়াতের সুযোগ তারা পায়নি।

XS
SM
MD
LG