অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক বলছে-সিরিয়ার উত্তরাঞ্চলে সে তার সামরিক অভিযান ক্ষান্ত করবেনা


তুরস্ক বলছে-সিরিয়ার উত্তরাঞ্চলে সে তার সামরিক অভিযান ক্ষান্ত করবেনা,সকল প্রকার বিপদ-হূমকি অপসারিত না হওয়া অবধি নয়ই।

তুরস্ক ঐ অভিযান শুরু করে গেলো সপ্তাহে,ইসলামিক স্টেইট জঙ্গি এবং সেই সঙ্গে তুরস্ক সরকার যাদেরকে দেশের ভেতরে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টীর বিদ্রোহিদের সঙ্গে সম্পৃক্ত বলে মনে করে যুক্তরাষ্ট্র মদতপুস্ট সেই কুর্দী লড়াকুদের বিরুদ্ধে ।তুর্কি এবং কুর্দীদের মধ্যেকার সংঘাত-সংঘর্ষ আগে থেকেই জটীল হয়ে থাকা সিরিয়া পরিস্থিতিকে আরো জটীল করে তুলেছে – সিরিয়ার সরকার যেখানে কিনা ইরান-রাশিয়া ও লেবানন ভিত্তিক হেযবোল্লা জঙ্গিদের কাছ থেকে মদত পেয়ে এসেছে –আর যুক্তরাষ্ট্র ও অপরাপর পশ্চিমা শক্তিবর্গ যেখানে কিনা বিদ্রোহি লড়াকুদেরকে সমর্থন করছে।

আমাদের সীমান্তরেখা থেকে – আমাদের নাগরীকদের ওপর থেকে সন্ত্রাসী গ্রুপগুলোর হামলা এবং বিপদাশংকা দূরীভূত না হওয়া পর্যন্ত অভিযান আমাদের চলবে- সাংবাদিকদের কাছে বলেন একথা তুরস্কের প্রধানমন্ত্রী বিনালী ইয়ালদ্রিম।

এর আগে, এই বুধবারেই,সিরিয়ার উত্তরাঞ্চল থেকে তুরস্কের সামরিক অভিযান যত্রতত্র বন্ধ করার আহ্বান জানায় ইরান- বলে,তুরস্ক বাহিনীর নিরবচ্ছিন্ন উপস্থিতি সংঘাত আরো বাড়িয়েই তুলবে কেবল।

তুরস্কের অভিযান ইসলামিক স্টেইটকে জারাবলুস শহর থেকে খেদিয়ে বের করতে সমর্থ হয়।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শীর্ষ এক জেনারেল বলেছেন- কুর্দিরা মানবিজ শহর থেকে দূরে,ফোরাত নদীর পুব পাড়ে গিয়ে উঠতে পেরেছে – এবং এতে করে সংঘাতের এখন অবসান ঘটবে বলেই যুক্তরাষ্ট্র আশা করছে।

XS
SM
MD
LG