অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক কর্তৃপক্ষ সরকার বিরোধী সংবাদ মাধ্যমের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে


newspaper, which is linked to a U.S.-based Muslim cleric, be placed under t

newspaper, which is linked to a U.S.-based Muslim cleric, be placed under t

তুরস্কের পুলিশ সেখানকার সব চেয়ে বড় পত্রিকার দপ্তর দখলের প্রচেষ্টায় বাধা প্রদানকারী বিক্ষোভরত শত শত মানুষের উপর কাঁদানে গ্যাস এবং রাবার বুলেট ছুঁড়েছে। বিরোধী রাজনীতিকদের সমর্থকারী সংবাদ মাধ্যম যা কীনা একটি ধর্মীয় গোষ্ঠির সঙ্গে জড়িত এবং যার নেতা বর্তমানে যুক্তরাষ্ট্রে নির্বাসিত সেই সব সংবাদ মাধ্যমের বিরুদ্ধে সরকারী অভিযানের অংশ হিসেবেই এই ঘটনা ঘটলো।

পুলিশ আজ ইস্তাম্বুলে সর্বাধিক প্রচারিত জামান পত্রিকার দপ্তরের বাইরে প্রায় ৫০০ বিক্ষোভকারীর বিরুদ্ধে অবস্থান নেয়। পুলিশ কাঁদানে গ্যাস এবং রাবার বুলেট ছুড়তে ছুড়তে এগিয়ে আসলে বিক্ষোভাকারীরা শ্লোগান দেয় মুক্ত সংবাদ মাধ্যমের কন্ঠ রোধ করা চলবে না।

গতকাল শুক্রবার বিক্ষোভকারীরা ঐ সংবাদপত্রের মুল দপ্তরের বাইরে দাঁড়িয়ে প্রতিবাদ জানায় যখন পুলিশ কাঁদানে গ্যাস এবং জলকামান ব্যবহার করে পত্রিকার কর্মীদের বের করে আদালতের নিযুক্ত ট্রাস্টিদে র সেখানে বসাতে , ভবনটিতে প্রবেশ করে। ভবনটিতে পুলিশ প্রবেশের আগে পত্রিকার প্রধান সম্পাদক আব্দুল হামিদ বিলিচি দিনটিকে , গণতন্ত্রের জন্য কালো দিন বলে অভিহিত করেন।

বিরোধী সাংবাদিক এবং বর্তমানে যুক্তরাষ্ট্রে নির্বাসিত বিরোধী মুসলিম ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সমর্থকদের বিরুদ্ধে সরকারী ব্যবস্থার অংশ হিসেবে এই অভিযান চালানো হয়।

XS
SM
MD
LG