অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান কর্তৃপক্ষ বলছে যে কাবুলে একটি লেবানিজ রেস্টুরেন্টে আক্রমণের ঘটনায় আজ শনিবার মৃতের সংখ্যা দাড়িয়েছে ২১ এ। এই রেস্টুরেন্টে প্রায়ই বিদেশিরা এবং অবস্থাসম্পন্ন আফগানরা খেতে আসেন।

নিহতদের মধ্যে রয়েছেন , দু জন আমেরিকান , দু জন ব্রিটিশ নাগরিক, দু জন কানাডিয়ান এবং লেবাননের নাগরিক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

জাতিসংঘের ও চারজন কর্মি নিহত হয়েছেন, তবে তাদের নাগরিকত্ব জানা যায়নি। কর্মকর্তারা বলছেন যে নিহতদের মধ্যে আরও ৫ জন নারী ও রয়েছেন। ঐ হামলায় কমপক্ষে চার জন আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জেইমস কানিংহ্যাম বলেছেন যে আফগানিস্তানের সাফল্যের জন্যে যাদের আশা আছে এবং যারা আফগানিস্তানের জন্যে কাজ করেন, তালিবান তাদেরকেই লক্ষবস্তুতে পরিণত করে।

কর্তৃপক্ষ বলছে যে একজন আত্মঘাতী বোমাবাজ শুক্রবার ঐ রেস্টুরেন্টের বাইরে নিজের দেহে বিস্ফোরণ ঘটায় এবং দু জন বন্দুকধারী সেখানে প্রবেশ করে গুলি চালানো শুরু করে। বন্দুকধারীরাও এই সংঘাতে নিহত হয়। তালিবান এই হামলার দায় স্বীকার করে বলেছে যে সপ্তায় আরো আগের দিকে পারওয়ান প্রদেশে যে সামরিক অভিযান চলে এই ঘটনা তারই প্রতিশোধ। আন্তর্জাতিক মুদ্রা তহবিল বলছে যে আফগানিস্তানে তাদের প্রতিনিধি ৬০ বছর বয়সী লেবাননী নাগরিক ওয়াবেল আব্দুল্লাহ নিহত হন। এ সম্পর্কে একটি সাক্ষাৎকার শুনবেন সরাসরি কাবুল থেকে বিশ্ব সংবাদের পর পর ।
কাবুলের ঘটনা নিয়ে সেখানে কর্মরত বাংলাদেশি এন জি ও সংস্থা ব্র্যাকের কান্ট্রি রেপ্রেজেন্টেটীভ জালালুদ্দীণ আহমদের সঙ্গে টেলিফোনে কথা বলেন ওয়াশিংটন স্টুডিও থেকে সরকার কবীরূদ্দীন-kabul attacks
XS
SM
MD
LG