অ্যাকসেসিবিলিটি লিংক

জো কক্সের লড়াই অব্যাহত রাখার প্রত্যয় বৃটিশ এমপিদের


বিরল এক অধিবেশনে নিহত বৃটিশ এমপি জো কক্সের প্রতি সম্মান জানিয়েছেন হাউজ অব কমন্সের সদস্যরা। জো’র সম্মানে বৃটিশ আইন প্রণেতারা অধিবেশনে উপস্থিত হন পোশাকে সাদা গোলাপ নিয়ে। জো’র নির্বাচনী এলাকা ইয়র্কশায়ারে এ ফুল খুবই জনপ্রিয়।

সোমবারের বিশেষ অধিবেশনের শুরুতে স্পিকার জন বারকাও বলেন, "এই মানুষটির মৃত্যুর ঘটনা এবং সেটা যেভাবে হয়েছে তা স্তব্ধ করার মতো ও নিন্দনীয়। এই মৃত্যুর ঘটনা আমাদের স্বাধীনতায় আঘাত হেনেছে। আমরা এখানে সমবেত হয়েছি জো’র প্রতি সম্মান জানাতে।"

এরপর বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, "জো বিশ্বাস করতেন প্রতিটি জীবন একই রকম মূল্যবান। তার মৃত্যুর পর ঘৃণা আর বিভক্তির দিকে না যাওয়ার একটা দায়িত্ব রয়েছে আইন প্রণেতাদের।" জো’র স্বামী ব্রেন্ডনকে উদ্বৃত করে করবিন বলেন, আরও সুন্দর একটি বিশ্বে বিশ্বাস করতেন জো। আর তিনি এজন্য জীবনের প্রতিটি দিন লড়াই করেছেন।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন জো’র প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, এমপিরা এমন একজন রাজনীতিকের প্রতি সম্মান জানাতে উপস্থিত হয়েছেন, যিনি গণতন্ত্রের প্রতিনিধিত্ব করতেন। সুদানের দারফুরে জো কক্সের সঙ্গে প্রথম সাক্ষাতের কথা স্মরণ করে ক্যামেরন বলেন, সেখানে শরণার্থীদের জীবনের জন্য লড়াই করছিলেন প্রয়াত এই এমপি। প্রধানমন্ত্রী বলেন, জো কক্স তার স্বত্ত্বার গভীরতা থেকে একজন মানবহিতৈষী ছিলেন।

করবিনের মতো ক্যামেরনও উল্লেখ করেন, সামনের বুধবার ৪২ বছরে পা দিতেন জো কক্স। কিন্তু তার আগেই তাকে হত্যা করা হয়েছে। হাউজ অব কমন্সের সদস্যরা বিভক্তির রাজনীতির বিরুদ্ধে জো কক্সের লড়াই সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করে বক্তব্য রাখেন। লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG