অ্যাকসেসিবিলিটি লিংক

য়ুক্রেইনের প্রেসিডেন্ট পূর্বাঞ্চলবর্তী য়ুক্রেইনে একপাক্ষিক অস্ত্র সম্বরণ কায়েমের প্রস্তাব করেছেন।

  • VOA Editor

য়ুক্রেইনের প্রেসিডেন্ট পেটরো পোরেশেনকো,ঐ অঞ্চলের কয়েক মাস ধরে চলতে থাকা সংঘাত পরিস্থিতির সুরাহা করতে পরিকল্পিত শান্তি পরিকল্পনার অংশ হিসেবে পূর্বাঞ্চলবর্তী য়ুক্রেইনে একপাক্ষিক অস্ত্র সম্বরণ কায়েমের প্রস্তাব করেছেন।
বুধবার রাশিয়ার বার্তা সংস্থাগুলো তাদের পরিবেশিত খবরাখবরে,মি:পোরেশেনকোর যেসব উক্তি উদ্ধৃত করেছে তাতে তিনি বলেছেন- ঐ অস্ত্র বিরতি,বিচ্ছিন্নতাবাদী লড়াকূদেরকে অস্ত্র পরিত্যাগের এবং দেশটি ছেড়ে চলে যেতে চান যাঁরা তাঁদেরকে দেশত্যাগের একটা সুযোগ করে দেবে।
রাশিয়ার প্রেসিডেণ্ট Vladimir Putin-এর সঙ্গে টেলিফোনে সম্ভাব্য ঐ অস্ত্র সম্বরণ নিয়ে কথা বলার একদিন পর তাঁর এসব মম্তব্য জানা গেলো।
ইতিমধ্যে,য়ুক্রেইনের স্বরাষ্ট্র মন্ত্রী আর্সেন আভাকফ বুধবার বলেছেন-রাশিয়ার গ্যাস সরবরাহ যায় য়ুরোপের বাদবাকি অংশে যে পাইপ লাইন দিয়ে তার বিস্ফোরণে বোমা ব্যবহার হয়েছে বলে কর্মকর্তারা মনে করেন।প্রধানমন্ত্রী আর্সেনীঈ-উক ঐ বিস্ফোরণকে অন্তর্ঘাত তত্পরতা বলে অভিহিত করেছেন- বলেন,জ্বালানী হস্তান্তরে নির্ভরযোগ্য শরিক পক্ষ হিসেবে য়ুক্রেইনের সুনাম ক্ষুন্ন করাই লক্ষ ছিলো এর।
প্রাকৃতিক গ্যাসের মূল্য নিয়ে মস্কো ও কিয়েভের মধ্যেকার অচলাবস্থা দেখা দেবার পর মস্কো তার প্রতিবেশিদের গ্যাস সরবরাহ কমিয়ে দেয় আর সেই তখনই কিয়েভের প্রায় দূ’ শ কিলোমিটার পূবে ঐ বিস্ফোরণ ঘটে।
XS
SM
MD
LG