অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেইনের অন্তর্বর্তী সরকার, তার সেনাবাহিনীকে ক্রাইমিয়া থেকে সরে যাবার নির্দেশ দিয়েছে। রুশ বাহিনী গত তিনদিনে, তিনটি ভিন্ন ভিন্ন সামরিক স্থাপনা দখল করে নেবার প্রেক্ষিতে ঐ সিদ্ধান্ত।

ইউক্রেইন সোমবার বলেছে, রাশিয়া ঐ অঞ্চল সংযুক্ত করায় তারা ক্রাইমিয়া থেকে সেনা সরিয়ে নিচ্ছে। অন্তর্বর্তীকালীন প্রেসিডেণ্ট অলেকজান্দার তুর্চিনভ বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় কৃষ্ণসাগর উপদ্বীপ থেকে সেনাদের সড়িয়ে নেবার নির্দেশ দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বরাক ওবামা বলছেন, ইউক্রেইন প্রশ্নে রাশিয়ার পদক্ষেপের কারণে, রাশিয়ার বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়া হবে, তাতে যুক্তরাষ্ট্র এবং ইউরোপ ঐক্যবদ্ধ।

নেদারল্যান্ডসে মিঃ ওবামা জি-7এর একটি জরুরি বৈঠকের প্রাক্কালে, সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ঐ মন্তব্য করেন। যুক্তরাষ্ট্র, বৃটেন, ক্যানাডা, ফ্র্যান্স, জার্মানী, ইটালি এবং জাপান জি-7এর সদস্য। ঐ বৈঠকের মূল আলোচ্য বিষয় হবে, ক্রাইমিয়ার রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টি।

বিশ্লেষকরা বলছেন, এই অধিবেশনের লক্ষ্য মস্কোর বিরুদ্ধে যে পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার সমন্বয়সাধন। এ মাসের গোড়ার দিকে রুশ বাহিনী ক্রাইমিয়ার প্রবেশ করলে ঐ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মস্কো এর বিরুদ্ধে কি পালটা পদক্ষেপ নিতে পারে এবং তার জন্যে কতটা মূল্য দিতে হবে, তাও জি 7 মূল্যায়ন করবে।

প্রেসিডেণ্ট ওবামা সোমবার বলেছেন, ইউক্রেইনিয় সরকার এবং ইউক্রেইনিয় জনগণকে সমর্থন দেওয়ার জন্যে ইউরোপ এবং যুক্তরাষ্ট্র ঐক্যবদ্ধ। অ্যামস্টারডামে ওলন্দাজ প্রধান মন্ত্রী মার্ক রুটার সঙ্গে সাক্ষাতের পর তিনি ঐ মন্তব্য করেন।

হেগে, আজ সোমবার দুদিনের পারমাণবিক সম্মেলন শুরু হয়েছে। ঐ সম্মেলন প্রেসিডেণ্টের সপ্তাহব্যাপী ইউরোপ এবং সউদি আরব সফরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হওয়ার কথা ছিল। পরে, ইউক্রেইনের সাম্প্রতিক পরিস্থিতি অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।
XS
SM
MD
LG