অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের প্রধানমন্ত্রী বলেছেন রাশিয়া ইউক্রেনকে ধ্বংশ করতে চায়


A pro-Russian protester breaks windows at a police station building in Odessa, Ukraine, on May 4, 2014.

A pro-Russian protester breaks windows at a police station building in Odessa, Ukraine, on May 4, 2014.

ইউক্রেনের প্রধানমন্ত্রী আরসেনই ইয়াটসেনইউক বলেছেন রাশিয়া ইউক্রেনকে ধ্বংশ করতে চাচ্ছে সংঘর্ষ সৃষ্টি করে। তিনি বলেন এর মধ্যে অন্তর্ভুক্তে অডেসায় অগ্নীকান্ড।

তিনি রবিবার অডেসা পরিদর্শনে যান। দুদিন আগে ১০ লক্ষ মানুষের ওই বন্দর নগরীতে মারাত্মক অগ্নীকান্ড ঘটে। তিনি মস্কোর বিরুদ্ধে অভিযোগ করেন যে তারা অন্তর্বর্তী কিয়েভ সরকারের বিরুদ্ধে সুপরিকল্পিত প্ররোচনামূলক ত্ৎপরতায় লিপ্ত হয়।

ইউক্রেন বলেছে তারা পুর্বাঞ্চলে রুশ পন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে তাদের সামরিক অভিযান চালানো অব্যাহত রাখবে। ওদিকে ক্রেমলিন জানিয়েছে তারা ওই অঞ্চল থেকে রুশ ভাষাভাষি নাগরিকদের কাছ থেকে হাজার হাজার সাহায্যের ডাক পেয়েছে।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী আর্সেন আভাকভ বলেছেন ক্রামাটর্স্ক শহরে একটি টেলিভিশন টাওয়ার ও এবং সরকারি ভবন বিদ্রোহীদের কাছ থেকে পুনরদখল করেছে। ক্রামাটর্স্ক শহরটি রুশপন্থী শক্তঘাটি স্লোভিয়ানস্কের কাছাকাছি অবস্থিত।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের প্রধান আন্দ্রেলি পারুবিই রবিবার বলেন স্লোভিয়ানস্ক ও ক্রামাটর্স্ক শহরগুলো ছাড়িয়ে অন্যান্য শহরেও সন্ত্রাস দমন অভিযান চালানো হবে।

মস্কোতে ক্রেমলিনের এক মুখপাত্র Dmitri Peskov বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাডিমির পুটিন এখনও সিদ্ধান্ত নেননি আক্রমণ অভিযানের অথবা বন্দর নগরী অডেসাতে যে অন্তত পক্ষে ৪২ জন প্রাণ হারায় তার জবাব কিভাবে তারা দেবে।
XS
SM
MD
LG