অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়াপন্থী প্রতিবাদকারীরা পূর্ব ইউক্রেইনের শহর ডনেটস্ক এবং লুহান্সক-এর সরকারী ভবনে প্রতিবাদ বিক্ষোভ করে। তারা রুশ পতাকা নেড়ে স্বাধীনতার প্রশ্নে আঞ্চলিক ভোটের দাবী জানায়।

রোববার ডনেটস্কে, বেশ কিছু সংখ্যক মানুষ একটি স্থানীয় সরকারী ভবনে ঢুকে পড়ে, দরজায় ব্যারিকেড দেয় এবং জানালায় রুশ পতাকা ঝুলিয়ে দেয়। শত শত প্রতিবাদকারী নিচে সিটি স্কয়ারে ভীড় করে এবং যারা ভবনের ভেতর থেকে জানালায় রুশ পতাকা ঝুলিয়েছে তাদেরকে উতসাহ দিতে থাকে।

নিকটবর্তী লুহান্সক শহরেও, প্রতিবাদকারীরা সরকারী ভবনে ঢুকে পড়ে। বাইরে, দাঙ্গা পুলিশের সঙ্গে মুখোশ পরিহিত বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। তারা আকাশে আতশবাজী ছোঁড়ে এবং নিরাপত্তা বাহিনীর ধাতব বর্মে লাথি মারে।

ইউক্রেইনের অন্তর্বর্তী প্রেসিডেণ্ট অলেকজান্দার তুর্চয়নভের এক মুখপাত্র বলেছেন, প্রেসিডেণ্ট তাঁর রোববারের লিথুয়ানিয়া সফর বাতিল করেছেন। এবং কিয়েভে, নিরাপত্তা প্রধানদের সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠক ডেকেছেন এই প্রতিবাদ-বিক্ষোভের প্রেক্ষিতে।

ইউক্রেইনের অভ্যন্তরীন মন্ত্রী, আর্সেন আভাকফ, সোশাল মিডিয়াতে পোস্ট করা এক বার্তায় এই প্রতিবাদ উস্কে দেবার জন্যে এবং অর্থনৈতিক মদত দেবার জন্যে রুশ প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন এবং প্রাক্তন ইউক্রেইনিয় প্রেসিডেণ্ট ভিক্তর ইয়ানোকোভিচকে দায়ী করেছেন।
XS
SM
MD
LG