অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে বিধ্ধস্থ মালয়েশিয়ান এয়ারলাইনার ক্ষেপনাস্ত্রের আঘাতে হয়েছিল-তদন্ত রিপোর্ট


আন্তর্জাতিক তদন্তকারীরা বলছেন ২০১৪ সালের জুলাইতে পূর্ব ইউক্রেনে যে মালয়েশিয়ান এয়ারলাইনার বিধ্ধস্থ হয়েছিল তা ক্ষেপনাস্ত্রের আঘাতে হয়েছিল।

বলা হচ্ছে রাশিয়া থেকে আনা ভূমি থেকে আকাশে নিক্ষেপনযোগ্য ওই ক্ষেপনাস্ত্রই, বিমানটিকে ভূপাতিত করেছিল। বুধবার ডাচ সেফটি বোর্ড তদন্তকারীরা তদন্ত শেষে করা রিপোর্টে বলেন মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট MH17 টিকে রাশিয়ার তৈরী বাক মিসাইল দিয়ে ভূপাতিত করা হয়। রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

ডাচ ন্যাশনাল পুলিশের কর্মকর্তা উইলবার্ট পলিসেন বলেন, “এমনও হতে পারে MH17টিকে বাক ক্ষেপনাস্ত্র দিয়ে গুলী করে বিধ্ধস্থ করা হয়েছে, রাশিয়ার সীমান্ত অঞ্চল থেকেই”।

তিনি বলেন তথ্য প্রমানে দেখা যাচ্ছে রাশিয়া সমর্থিত বিদ্রোহীরা পূর্ব ইউক্রেনে ভূমি থেকে আকাশে উৎক্ষেপনযোগ্য ক্ষেপনাস্ত্রের জন্যে রাশিয়ার প্রতি অনুরোধ জানিয়েছিল। রাশিয়া বলেছে তদন্তকারীদের এসব মন্তব্য বানোয়াট।

রুশ পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, “ওই তদন্তের ফলাফলে রাশিয়া ভীষনভাবে অসন্তুষ্ট। ডাচ তদন্তকারীদের পক্ষ থেকে আসা ফলাফল একপেশে এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিত”।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রনালয়, রিপোর্টটির প্রশংসা করে বলেছে এটি একটি যুগান্তকারী রিপোর্ট এবং এর মাধ্যমে ঐ ক্ষেপনাস্ত্র হামলার সঙ্গে রাশিয়ার যোগসাজশের প্রমান মিলছে।

XS
SM
MD
LG