অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন তার বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে ইস্টার-বিরতি দিয়েছে


রুশ পন্থি জঙ্গিদের তাদের দখল করা ভবন থেকে উৎখাত করার জন্যে নিরাপত্তা বাহিনীর অভিযান , ইউক্রেন সরকার স্থগিত করেছে। পররাষ্ট্র মন্ত্রী আদ্রি দেশচিৎসিয়া বলছেন যে ইস্টার ছুটির কারণে সরকার এই অভিযানে বিরতি দিয়েছে।

তিনি আজ শনিবার বলেছেন যে এই বিরতির কারণে Organization for Security and Cooperation in Europe , সংক্ষেপে OSCE ‘র পর্যবেক্ষকরা আরও সংগঠিত হবার সময় পাবে।

ইউক্রেনে নিরাপত্তা ও মানবাধিকার বিষয়ে তথ্য সংগ্রহের জন্যে মার্চ মাসে OSCE একটি বিশেষ মিশন চালু করে। ঐ গোষ্ঠিটি সে দেশে সংলাপে মধ্যস্ততা করার ও চেষ্টা করছে। কিয়েভে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা বলছেন যে OSCE, ইউরোপীয় ইউনিয়ন , রাশিয়া ও যুক্তরাষ্ট্রের দূতদের সঙ্গে বৈঠকের পর দেশচিৎসিয়া এই মন্তব্য করেন।

ওদিকে রুশপন্থি বন্দুকধারীরা পুর্বাঞ্চলের বহু শহরে ইউক্রেন সরকারের ভবনগুলো দখল করে রেখেছে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন যে রাশিয়া এবং পশ্চিমের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করায় কোন কিছুই প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না। তবে মি পুতিন বলেছেন যে সম্পর্ক স্বাভাবিকীকরণ কেবল মাত্র রাশিয়ার ওপর বর্তায় না। তিনি বলেন এটা পশ্চিমের উপর নির্ভর করে। আজ শনিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া একটি সাক্ষাৎকার থেকে এই মন্তব্যগুলো প্রকাশ করেছে রুশ বার্তা সংস্থা।
XS
SM
MD
LG