অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয় বিমানের নিহত প্রায় আরোহির দেহাবশেষ পূর্বাঞ্চলের সরকার নিয়ন্ত্রিত খারকিভ পৌঁচেছে

  • VOA Editor

য়ুক্রেইনের ওপরের আকাশে বিধ্বস্ত মালয়েশিয় বিমানের নিহত প্রায় তিন শ’ আরোহির দেহাবশেষ বহনকারি ট্রেনটি এখন পূর্বাঞ্চলের সরকার নিয়ন্ত্রিত খারকিভ শহরে পৌঁচেছে।ট্রেনটি আজ মঙ্গলবার গিয়ে পৌঁছুলো রূশপন্থী বিদ্রোহিদের নিয়ন্ত্রিত তোরেয শহর থেকে।এসব মরদেহ নেদারল্যান্ডসের কাছে হস্তান্তর করার কথা। এই নেদারল্যান্ডসেরই সবচেয়ে বেশি লোক ঐ বিমানে ছিলেন।

পূর্বাঞ্চলবর্তী য়ূক্রেইনের বিদ্রোহিরা ভূপাতিত বিমানের ফ্লাইট ডেটা রেকর্ডারস মালয়েশিয়ার বিমান পরিবহন সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের কাছে হস্তান্তর করবার ক’ ঘন্টা পরই ঐসব দেহাবশেষ গিয়ে পৌঁছোয়। বিদ্রোহি নেতা আলেকযান্ডার বরোদাই বলেন -হস্তান্তর পর্ব সম্পন্ন হয় ডোনেটস্ক শহরে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাযাক তাঁর সঙ্গে টেলিফোনে কথা বলার ক’ ঘণ্টা পর।

মালয়েশিয়ার কার্নেল মোহামেদ সাকরী জানান- শবাধারগুলোয় কিছু কিছু ঝাঁকি-লেগে থাকলেও শবাধারগুলো সব অক্ষতই রয়েছে।

ওলন্দাজ প্রধানমন্ত্রী বলেছেন - ঐ দেহাবশেষ নিয়ে যাওয়া হবে যে বিমানে করে সেটি যতো শিগগির সম্ভব য়ুক্রেইন ত্যাগ করবে বলে তিনি আশা করছেন।

ইতিমধ্যে,রূশ প্রেসিডেন্ট Vladimir Putin টেলিভিশনে প্রচারিত মন্তব্যে বলেছেন- ঐ বিমানের ভূপতিত হওয়া নিয়ে পুরোদস্তুর তদন্তে রূশপন্থি বিচ্ছিন্নতাবাদিদের সম্মত করাতে তিনি তাঁর সাধ্যমতো প্রভাব খাটাবেন।সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ঐ যাত্রি বিমানের ভূপাতিত হওয়ার ঘটনায় ধিক্কার জানিয়ে সর্ব সম্মত প্রস্তাব পাশ করেছে।

নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী বিমান বিধ্বস্তের স্থানটিতে যাওয়ার অনুমতি প্রদানে যে বিলম্ব ঘটেছে সেটা জঘন্ন একটা রাজনৈতিক খেলা বলে অভিহিত করেছেন।

XS
SM
MD
LG