অ্যাকসেসিবিলিটি লিংক

য়ুক্রেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ, ক্রাইমিয়া যে য়ুক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে চাইছে,তার জন্যে তাঁর বিরোধি পক্ষিয়দেরকে দুষছেন এবং বলেছেন,দেশের প্রেসিডেন্ট এবং সেই সঙ্গে দেশের সর্বাধিনায়ক সেনা প্রধান এখনো তিনিই।আজ মঙ্গলবার তিনি কথা বলছিলেন রাশিয়ার রস্টভ অন ডন থেকে।কয়েক মাসের লাগাতার সরকার বিরোধি বিক্ষোভ আন্দোলনের মাথায় সেই যে তিনি পালিয়েছিলেন কিয়েভ থেকে-গত মাসে, তার পর এটাই তাঁর দ্বিতিয় দফার হাজির হওয়া জন সমক্ষে।য়ুক্রেনের অন্তবর্তী কতৃপক্ষকে তিনি উগ্রপন্থী আখ্যায়িত করে বলেন-নতুন সরকারের ২৫ মে’র নির্বাচন অবৈধ-বেআইনী।
যুক্তরাষ্ট্রের উদ্দেশেও তিনি ভর্তসণা ব্যক্ত করেন-অন্তবর্তী সরকারকে যে এক শ’ কোটি ডলারের ঋণ নিশ্চয়তার ঘোষনা দেওয়া হয়েছে,কটু কথায় তারও সমালোচনা করেন তিনি।

ইতিমধ্যে,ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফাবিয়ুস মঙ্গলবার ফ্রান্স ইন্টার রেডিওকে বলেছেন-মস্কো যদি ক্রাইমিয়া সংকট নিরসনকল্পে উত্থাপিত প্রস্তাবে সাড়া না দেয় তো, এই এ সপ্তাহেই রাশিয়ার বিরুদ্ধে বিধিনিষেধ আরোপিত হয়ে যেতে পারে।
রূশপন্থি সৈন্যদের কব্জায় য়ুক্রেইন বদ্বীপ আটকিয়ে পড়ার পর রাশিয়া ও পশ্চিমের মধ্যে টানটান একটা উত্তেজনা পরিস্থিতি পাকিয়ে উঠেছে।গত মাসে ইয়ানুকোভিচের বহিস্কারের পর হতেই ক্রাইমিয়া সংকট দানা বেঁধেছে।
XS
SM
MD
LG