অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন : মালায়েশিয়ার বিমান ভূপতিত করায় রুশরা সংশ্লিষ্ট


ইউক্রেনের কাউন্টার ইন্টেলিজেন্স প্রধান বলছেন তাঁর দেশের কাছে পরিস্কার প্রমাণ রয়েছে যে রুশ সীমান্তের কাছে বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত অঞ্চলে মালায়েশিয়ান এয়ারলাইন্স এর বিমান ভূপতিত করার ঘটনায় রাশিয়ার ভুমিকা ছিল।

শনিবারের এক সংবাদ সম্মেলনে ভাইটালি ন্যাডা বলেন যে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের ঐ উচ্চ প্রযুক্তিসম্পন্ন BUK-1 ক্ষেপনাস্ত্র উৎক্ষেপনের কোন প্রশিক্ষণ নেই। তারা নিশ্চিত ভাবেই এটা জানেন যে সীমান্ত পেরিয়ে আসা রুশরাই ঐ BUK-1 ক্ষেপনাস্ত্র পরিচালনা করছিল। বৃহস্পতিবারের ঐ ক্ষেপনাস্ত্রের আঘাতে বিমানটির ২৯৮ জন আরোহীর সবাই প্রাণ হারিয়েছে।

আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একদি দল বলছে যে বিচ্ছিন্নতাবাদীরা তাদের সীমতি সময়ের জন্যে বিমান বিধ্বস্ত হবার জায়গায় যাবার অনুমতি দিয়েছে।

ইউক্রেন অভিযোগ করেছে যে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা মালায়েশিয়ান এয়ারলাইনস ‘এর বিধ্বস্ত হবার জায়গায় সব ধরণের প্রমাণ নষ্ট করে দিচ্ছে।

রাশিযার পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী আজ টেলিফোনে পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। মন্ত্রক বলছে যে আন্তর্জাতিক তদন্তকারীদের বিধ্বস্ত বিমানে কাছে যেতে দেয়ার ব্যাপারে উভয়ই এক মত হন।

মালায়েশিয়ান পরিবহন মন্ত্রী Liow Tiong Lai বলেন যে বিধ্বস্ত বিমানটি আন্তর্জাতিক বিমান চলাচল কর্তৃপক্ষ অনুমোদিত পথ ধরেই যাচ্ছিল। স্থানীয় এয়ার ট্র্যাফিক কন্ট্রোল তারা নির্দিষ্ট ও নিরাপদ উচ্চতা দিয়ে বিমানটি উড়ছিল।

XS
SM
MD
LG