অ্যাকসেসিবিলিটি লিংক

য়ুক্রেইনের দক্ষিনপূর্বাঞ্চলবর্তী অংশগুলোকেও দেশটির ভবিষ্যত কেন্দ্রীক আলোচনায় শামিল করতে হবে-রূশ পররাষ্ট্রমন্ত্রী।

  • VOA Bangla

Kharkiv, Luhansk, Donesk, Ukraine

Kharkiv, Luhansk, Donesk, Ukraine

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ বলেছেন-য়ুক্রেইনের দক্ষিনপূর্বাঞ্চলবর্তী অংশগুলোকেও দেশটির ভবিষ্যত কেন্দ্রীক আলোচনায় শামিল করতে হবে।
মঙ্গলবার মস্কোয় তিনি সাংবাদিকদের বলেছেন-ঐ যে অংশগুলো বহূলাংশেই রূশ ভাষি এলাকা,বহূ পাক্ষিক আলোচনায় রাশিয়া সেই তাদের প্রতিনিধিত্ব দেখতে চায়।
ওদিকে,প্যারিসে,নেটোর প্রধাণ অধিকর্তা ফগ রাসমিউসিন হূঁশিয়ারি উচ্চারণে বলেছেন-য়ূক্রেইনে রাশিয়ার এরও বেশি হস্তক্ষেপ ঐতিহাসিক ভুল হবে- বিশ্ব সান্নিধ্য থেকে রাশিয়া তাতে আরো বেশি বিচ্ছিন্ন হয়ে পড়বে।
মঙ্গলবারেই,রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়, দক্ষিণপূর্বাঞ্চলে,তাঁদের কথায়-সামরিক অভিলাশ চরিতার্থ করার প্রয়াস বন্ধ করার জন্যে য়ুক্রেইনের প্রতি আহ্বান জানিয়েছে- বলেছে,এতে গৃহযুদ্ধ বেধে যেতে পারে।
য়ুক্রেইনের স্বরাষ্ট্রমন্ত্রী আর্সেন আভাকভ বলেছেন-খারকিভ শহরে সরকারী ভবন কব্জা করেছিলো রূশপন্থী যারা,তাদেরকে হঠানোর জন্যে সন্ত্রাস বিরোধী অভিযান চালিয়ে ৭০ বিক্ষোভকারিকে গ্রেফতার করা হয়েছে।য়ুক্রেইনের খারকিফ-ডোনেটসক্-লুহান্সক শহরগুলোয় রূশপন্থি বিক্ষোভকারিরা ভবন-অট্রালিকা কব্জা করে নেয় রবিবারদিন।
হোয়াইট হাউস সূত্রে বলা হয়েছে-ওদের কেউ কেউ যে স্থানিয় রূশভাসি বাসিন্দা নয়-অন্য কোনখান থেকে আনা হয়েছিলো তাদেরকে, সে বাবদে তাদের কাছে প্রমান রয়েছে।
XS
SM
MD
LG