অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র,য়ূক্রেইন সংকট নিরসনে রাশিয়াকে তার অঙ্গিকার পূরণের আহ্বান জানিয়েছে

  • VOA Editor

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জৌ বাইডেন য়ুক্রেইন সংকট নিরসনকল্পে এই হালেই রাশিয়ার দেয় সম্মতি পূরণে এগিয়ে আসার জন্যে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন-বলেছেন,য়ুক্রেইন তার নির্দিষ্ট ভবিষ্যত বাস্তবায়নের প্রয়াসে ব্যাপৃত রয়েছে।
মঙ্গলবার কিয়েভে,অন্তবর্তি প্রধানমন্ত্রী আর্সেনী-ই ইয়াত/সেনিয়ূকের সঙ্গে একত্রে উপস্থিত হয়ে বাইডেন বলেন-এই গেলো সপ্তাহেই,জেনিভায়,আন্তর্জাতিক আলোচনার সময়,য়ুক্রেইনের পূর্বাঞ্চলে সরকারি ভবন-অট্রালিকা দখলকারি রূশ সমর্থক বিচ্ছিন্নতাবাদি বাহিনীর ওপর থেকে সমর্থন প্রত্যাহার করবে বলে রাশিয়া যে কথা দিয়েছিলো,সে অঙ্গিকার পূরণে, এখন কথা নয় কাজ করে দেখাতে হবে রাশিয়াকে।
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট বলেন- য়ুক্রেইন একক একটি দেশ এবং এককই তার থাকার দরকার,অবশ্যই।তিনি বলেন-এই পথ পরিক্রমায় য়ুক্রেইনকে একা চলতে দেবেনা যুক্তরাষ্ট্র- আমরা রইবো তোমাদের সঙ্গে।
বাইডেন বলেন-য়ুক্রেইন সরকারকে যুক্তরাষ্ট্র,অতিরিক্ত ৫ কোটি ডলার অর্থ প্রদান করবে।এর মধ্যে,২৫ মে’র প্রেসিডেন্ট নির্বাচনের তহবিলের জন্যে থাকবে এক কোটি দশ লক্ষ ডলার।
হোয়াইট হাউস থেকেও আজ মঙ্গলবার জারি করা বিবৃতিতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র কিয়েভকে মারনাস্ত্র নয় এমোন সামরিক সহায়তা বাবদে প্রদান করবে ৮০ লক্ষ ডলার যার ভেতরে থাকবে যোগাযোগ সংশ্লিষ্ট সরঞ্জাম এবং মোটোরযান।
XS
SM
MD
LG