অ্যাকসেসিবিলিটি লিংক

পূর্ব ইউক্রেনে আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষকদের একটি দল আটক


রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা পূর্ব ইউক্রেনে আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষকদের একটি দলকে আটক করেছে। বিচ্ছিন্নতাবাদীরা স্লোভিয়ানাস্ক শহরের কাছে ভিয়েনা ভিত্তিক সংগঠন ও এস সি ই-র অন্ততঃ ১৩ জন পর্যবেক্ষককে বহনকারী একটি বাস আটক করে। ইউক্রেন সীমান্তে বিপুল পরিমাণে রুশ সেনা মোতায়েনের পরিপ্রেক্ষিতে ইউক্রেনের প্রধানমন্ত্রী আর্সেনী ইয়াৎসেনিউক বলেছেন, ইউক্রেনকে সামরিক ও রাজনৈতিকভাবে দখল করতে চায় রাশিয়া। শুক্রবার ইউক্রেনের অন্তবর্তীকালীন মন্ত্রী পরিষেদের বৈঠকে ইয়াৎসেনিউক হুশিয়রি উচ্চারণ করে বলেন, রাশিয়ার যে কোনো ধরণের অভিযান সমগ্র ইউরোপ জুড়ে বৃহৎ পরিসরে সামরিক সংঘাতের সৃষ্টি করবে। তিনি বলেন, “মস্কো চাচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে”। এদিকে ক্রামাতোরস্কোর একটি ভবনের ছাদে ইউক্রেনের একটি সেনা হেলিকপ্টার বিধ্বস্ত হয়। ইউক্রেনের কয়েকজন কর্মকর্তা অভিযোগ করেন রুশ সমর্থিত জঙ্গীরা হেলিকপ্টারটি তাক করে গ্রেনেড ছোড়ার ফলেই তা বিধ্বস্ত হয়; অনেকে আবার বলেছেন অজ্ঞাতপরিচয় বন্দুকধারীর গুলিতে তা বিধ্বস্ত হয়।

ইউক্রেন জানায় বিদ্রোহী অধ্যুষিত স্লোভিয়ানস্ক শহরে সন্ত্রাস বিরোধী অভিযান চালানোর সময় সহিংসতায় অন্তত ৫ জন নিহত হয়। যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা পূর্ব ইউক্রেনে রাশিয়া সমর্থিত বাহিনী কতৃক সরকারী ভবন দখলের কড়া সমালোচনা করে, ইউক্রেনে রাশিয়ার আর নাক না গলানোর পরামর্শ দিয়েছেন।

সৌলের এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামা বলেন, ইউক্রেন বিষয়ে রাশিয়ার বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা আরোপের বিষয় নিয়ে তিনি শীর্ষ ইউরোপীয় নেতৃবৃন্দের সঙ্গে কথা বলছেন। তিনি বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উচিৎ সিদ্ধান্ত নেয়া যে তিনি ইউক্রেন সংকটের কূটনৈতিক সমাধান করতে ব্যর্থ হওয়ায় তার দেশের দুর্বল অর্থনীতিকে আরো দুর্বল করতে চান কিনা। পররাষ্ট্রমন্ত্রী জন কেরীও একই কথা বলেন।
XS
SM
MD
LG