অ্যাকসেসিবিলিটি লিংক

উপগ্রহের মাধ্যমে তোলা ছবিতে য়ূক্রেইন সীমান্তের কাছেই রূশ বাহিনীর সৈন্যদেরকে দেখা গিয়েছে

  • VOA Editor

য়ুক্রেইনে,পূর্বাঞ্চলবর্তি ক্রামাটর্স্ক শহরের অদূরে একটি সামরিক সাঁজোয়া বহরের ওপর অতর্কিত হামলা চালিয়ে রূশপন্থী বিচ্ছিন্নতাবাদিরা য়ুক্রইনের সাত সৈন্যকে হত্যা করবার একদিন পর,এখন, আজ বুধবার জাতিয় সংহতি আলোচনা শুরু হয়েছে।
য়ুরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থা OSCE-র প্রণীত পরিকল্পনারই একটি অংশ এই আলোচনা।য়ুক্রেইনের প্রধানমন্ত্রী আর্সেনীই ইয়াতসেনিয়ুক,জাতিয় সংসদের বিধায়কবৃন্দ এবং বিভাগীয় কর্মকর্তারা আলোচনায় অংশ নিচ্ছেন- তবে,বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহিরা আলোচনায় যোগ দিচ্ছেন না।
ইতিমধ্যে,জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী Frank-Walter Steinmeier য়ুক্রেইনের সংকট সমাধানে নিস্পত্তি আলোচনার ওপর গুরুত্ব আরোপ করতেই গতকাল ক্রামাটোর্স্কের ঐ হামলার দিনেই য়ূক্রেইন গিয়ে পৌঁছোন।
আজ কিয়েভে কথা বলার সময়, Frank-Walter Steinmeier উল্লেখ করেন-য়ুক্রেইনের রাজনীতিকবৃন্দ ও সূশীল সমাজের লোকজনদের নিয়ে সরকারি উদ্যোগে আয়োজিত দেশব্যাপি এ গোল-টেবিল আলোচনা,২৫ মে’র নির্ধারিত প্রেসিডেন্ট ও মেয়র নির্বাচনের আগেই রূশপন্থী বিচ্ছিন্নতাবাদিদেরকে অস্ত্রত্যাগে উদ্বুদ্ধ করবে বলেই তিনি আশা করছেন।
ইতিমধ্যে,উপগ্রহের মাধ্যমে তোলা যেসব ছবি প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে, সেসব ছবিতে য়ূক্রেইন সীমান্তের কাছেই রূশ বাহিনীর সৈন্যদেরকে দেখা গিয়েছে।অথচ-এই গেলো সপ্তাহেই মস্কোর তরফে আশ্বাস দিয়ে বলা হয়েছিলো-তাদের বিশাল সামরিক বাহিনী তারা প্রত্যাহার করে নিয়েছে।
XS
SM
MD
LG