অ্যাকসেসিবিলিটি লিংক

য়ুক্রেইনে হস্তক্ষেপের অধিকার খারিজ করবার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন

  • VOA Editor

য়ুক্রেইনে রাশিয়ার নাগরিক ও রূশ ভাসি য়ুক্রেইন বাসিদের রক্ষার তাগিদে য়ুক্রেইনে রূশ বাহিনী পাঠাতে মার্চে রাশিয়ার সংসদ যে অধিকার রাশিয়ার সংসদ বিধায়কেরা তাঁকে মঞ্জুর করেছিলেন সেটা খারিজ করবার জন্যে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট Vladimir Putin.
দেশটির রাশিয়া সমর্থক প্রেসিডেন্ট ক্ষমতা হতে উত্খাত হবার পর মি:পুটিন য়ুক্রেইনে রাশিয়ার সামরিক বাহিনী ব্যবহারের কতৃত্ব চেয়ে ফেডারেশান কাউন্সিলের প্রতি অনুরোধ জানিয়েছিলেন।
ক্রেমলীন মূখপাত্র ডিমিট্রি পেসকফ বলেছেন-পূর্বাঞ্চলবর্তী য়ুক্রেইনে পরিস্থিতি স্বাভাবিক করতে এবং একই সঙ্গে বিষয়টি নিয়ে ত্রিপক্ষিয় আলোচনার সঙ্গে সঙ্গতি রক্ষা করতে নতুন এ পদক্ষেপ নেওয়া হলো।
য়ুক্রেইনের প্রেসিডেন্ট পেটরো পোরোশেনকো এ পদক্ষেপে স্বাগত: জানিয়েছেন-তাঁর দফতর থেকে বলা হয়েছে,শান্তি পরিকল্পনার সমর্থনে এটি মি:পুটীনের প্রথম বাস্তব পদক্ষেপ।
ইতিমধ্যে, প্রাক্তন ঐ সোভিয়েট প্রজাতন্ত্রটির সংকট নিরসনে য়ুক্রেইনের আলোচকদের সঙ্গে রূশ দূতদের বৈঠকে যোগ দিয়েছেন বিদ্রোহিরা। আলোচনায় য়ুক্রেইনের প্রতিনিধিত্ব করছেন প্রাক্তন প্রেসিডেন্ট লিওনিদ কুচমা।
সোমবার দিনের শেষে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রাজনৈতিক উত্তেজনা প্রশমনে য়ুক্রেইনের নেতা পেটরো পোরোশেনকোকে তাঁর পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা দিতে মি:পুটিনকে অনুরোধ করেন টেলিফোনে- যে পরিকল্পনার সূচনা হয়েছিলো শুক্রবারের অস্ত্র বিরতি ঘোষনার মধ্যে দিয়ে।
হোয়াইট হাউস সূত্রে বলা হয়- সপ্তাহব্যাপি অস্ত্রবিরতি পালনে এবং রাশিয়া থেকে সীমান্ত পেরিয়ে য়ুক্রেইনের ভেতরে অস্ত্রের সরবরাহ থামাতে য়ুক্রেইনের রাশিয়া সমর্থক বিচ্ছিন্নতাবাদিদের ওপর চাপ প্রয়োগ করতে বলে মি:পুটিনকে অনুরোধ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।
সোমবারেই,পূর্বাঞ্চলবর্তী য়ুক্রেইনে,য়ুক্রেইনের সৈন্যদের সঙ্গে লড়াইয়ে ব্যাপৃত রাশিয়া সমর্থক বিচ্ছিন্নতাবাদিদের এক নেতা বলেন- বিদ্রোহিরা ২৭ জুন অবধি অস্ত্র সম্বরণ মেনে চলবে-মি:পোরোশেনকোর অস্ত্র বিরতির সঙ্গেই তাল মিলিয়ে।
XS
SM
MD
LG