অ্যাকসেসিবিলিটি লিংক

য়ুক্রেইনের দুটি জেট জঙ্গি বিমান গোলার আঘাত হেনে ভূপাতিত করা হয়েছে য়ুক্রেইনের পূর্বাঞ্চলে।


য়ুক্রেইনের প্রতিরক্ষা মন্ত্রনালয় থেকে বলা হচ্ছে-তাদের সামরিক বাহিনীর দুটি জেট জঙ্গি বিমানের ওপর গোলার আঘাত হেনে সেগুলো ভূপাতিত করা হয়েছে য়ুক্রেইনের পূর্বাঞ্চলে।

বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনৈক মূখপাত্র বলেন-ঐ বিমান দুটো ভূপাতিত করা হয় সাভূর মোগিলায়।বিমান দু’টোর পাইলটদের সম্পর্কে বিস্তারিত কিছুই জানা যায়নি।

ইতিমধ্যে,ওলন্দাজ ও অস্ট্রেলিয় বিমানে করে বিধ্বস্ত মালয়েশিয় বিমানের আরোহিদের দেহাবশেষ নিয়ে যাওয়া হয়েছে খারিভ থেকে নেদারল্যান্ডসের আইন্ডোভেনে। শোকার্ত মানুষ সেখানে বিমান অবতরণ ক্ষেত্রে ফুল বিছিয়ে রাখে-পতাকা থাকে অর্ধনমিত- নিহতদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা জানাতে।পরবর্তিতে এসব দেহবশেষ নিয়ে যাওয়া হবে হিলভারসাম শহরের একটি স্থানে-পরিচিতি সনাক্ত করণ পর্ব সম্পন্ন হবে সেখানেই।

ওলন্দাজ সরকার ঐ সব দেহাবশেষ পৌঁছুনোর দিনটিকে জাতীয় শোক প্রকাশের দিন হিসেবে ঘোষনা করেছে ।বৃহস্পতিবারের ঐ বিমান ধংসের ঘটনায় ২ শ’ ৯৮ আরোহির সকলেই প্রাণ হারান – এবং এঁদের বেশির ভাগই ছিলেন ওলন্দাজ নাগরিক। বিদ্রোহিদের নিয়ন্ত্রিত এলাকা থেকে ট্রেনযোগে ঐসব দেহাবশেষ খারিভ নিয়ে যাওয়া হয় মঙ্গলবার।ট্রেনে করে কতোগুলো আরোহির দেহাবশেষ নিয়ে যাওয়া হয় তা নিয়ে বিভ্রান্তি রয়েছে।বিমান ভূপাতিত করার দায়ে অভিযুক্ত রূশপন্থী বিদ্রোহিরা সোমবার বলেছিলো তারা দূ’ শ’ বিরাশিটি মরদেহ এবং অন্য ১৬ জনের দেহাবশেষ হস্তান্তর করেছে। কিন্তু ওলন্দাজ ফোরেনসিক টীমের লিডার ইয়ান টুইন্ডার বলেন- হিমানী মাত্রা সমন্বিত ঐ ট্রেনে দেহাবশেষ ছিলো দু’শ’টি মাত্র। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টোনি এ্যাবট বলেছেন- ঐ বিধ্বস্ত বিমানের আরোহিদের কিছু সংখ্যকের দেহাবশেষ হয়তো অকুস্থলেই রয়ে গিয়েছে।

ওদিকে বৃটেন বলেছে- ঐ বিমানের দু’টি ফ্লাইট ডেটা রেকর্ডার তাদের হাতে পৌঁচেছে।

XS
SM
MD
LG