অ্যাকসেসিবিলিটি লিংক

পূর্বাঞ্চলবর্তী য়ূক্রেইনে আজ বুধবার ধুন্দুমার লড়াই অব্যাহত থেকেছে

  • VOA Bangla

পূর্বাঞ্চলবর্তী য়ূক্রেইনে আজ বুধবার ধুন্দুমার লড়াই অব্যাহত থেকেছে।ওদিকে এ সংঘাত নিয়ে কথা বলতে য়ুক্রেইন-রাশিয়া-ফ্রান্স ও জার্মানীর নেতৃবৃন্দ শীর্ষ বৈঠকের প্রস্তুতিতে ব্যাপৃত থেকেছেন।গেলো এপ্রিল থেকে নিয়ে এ অবধি এ সংহাতে প্রাণ বিনাশ হয়েছে ৫ হাজার ৩ শয়েরও বেশি মানুষের।

বিদ্রোহি দখলিত পূর্বাঞ্চলের ডোনেটস্ক শহরে মৃত্যু হয়েছে কমসে কম দু’ জনের।বিদ্রোহি দলের কর্তাব্যক্তি এবং জরূরী ত্রাণ বিভাগীয় লোকজনের সূত্রে বলা হয়েছে একটি বাস ছাউনিতে গোলার আঘাত গিয়ে পড়লে তাতে ঐ দু’ ব্যক্তির মৃত্যু হয়।সামরিক কর্মকর্তাদের কাছ থেকেও জানা গিয়েছে- ডেবাল্টসেইভের অদূরে বিদ্রোহিদের হামলায় কম হলেও ১৯ সৈনিক নিহত হয়েছে- জখম হয়েছে অন্যান্য ৭৮ জন।

বুধবারের বেলারুস শীর্ষ বৈঠকের আগেভাগে য়ূক্রেইনের প্রেসিডেন্ট পেটরো পোরোশেনকো জানান- য়ুরোপিয় য়ূনিয়ন ও য়ূক্রেইন মিলিত কণ্ঠে কথা বলবে। এর আগে তিনি শীর্ষ বৈঠকের উল্লেখে বলেন-তাঁর দেশ ও রূশপন্থী বিদ্রোহিদের মধ্যেকার লড়াই খতম করতে এটাই শেষ সুযোগ। বুধবারেই পোরোশেনকো জানান- সংঘাত আরো ছড়ালে তিনি গোটা দেশ জুড়ে সামরিক আইন বলবতে দ্বিধা করবেন না।

এদিকে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে- প্রেসিডেন্ট ওবামা কথা বলেছেন টেলিফোনে,রূস প্রেসিডেন্ট Vladimir Putin-এর সঙ্গে—য়ুক্রেইনে শান্তি রফার সমর্থনে মদত দিতে অনুরোধ জানান তাঁকে তিনি।

XS
SM
MD
LG