অ্যাকসেসিবিলিটি লিংক

রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে ইউক্রেনের সৈন্যদের অভিযান


রুশ সীমান্তের কাছে ১০টি স্থানে যে সব রুশ পন্থি বিচ্ছিন্নতাবাদী সরকারী ভবন দখল করে রেখেছে , বাহ্যত তাদের বিরুদ্ধে অভিযান চালাতে বিমান ভর্তি ইউক্রেনের সৈন্যরা দেশের পুর্বাঞ্চলের Kramatorsk বিমান বন্দরে অবতরণ করেছে।

বিমান ক্ষেত্রের ঘটনা সম্পর্কে পরস্পরবিরোধী খবর পাওয়া যাচ্ছে । কিয়েভ সরকার বলছে যে তারা জায়গাটি দখল করে নিয়েছে। তবে পশ্চিমি সাংবাদিকসহ প্রত্যক্ষদর্শীরা বলছেন যে স্থানীয় অসামরিক লোকজন ইউক্রেনের সৈন্যদের দ্রুত ঘিরে ফেলে এবং সৈন্যরা তাৎক্ষনিক ভাবে শহরের দিকে এগুতে পারেনি। ও দিকে কিয়েভে ইউক্রেনের কর্তৃপক্ষ বলছে যে একই ধরণের অভিযান চালানো হচ্ছে নিকটবর্তী শহর Slovyansk এ।

এর আগে ইউক্রেনের অন্তবর্তী প্রেসিডেন্ট Oleksandr Turchynov বলেন যে সরকারের সৈন্যরা রুশ ভাষাভাষী সংখ্যাধিক্যের এলাকা ইউক্রেনের পুর্বাঞ্চলে সতর্কতার সঙ্গে অভিযান শুরু করেছে। সশস্ত্র বিক্ষোভকারীদের আত্মসমর্পণ করার সময় সীমা সোমবার শেষ হওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মঙ্গলবারই হোয়াইট হাউজ কিয়েভে সরকারের প্রশংসা করে এ কথা বলঅর জন্যে যে তারা সংযম রক্ষা করবে এবং দখল করা স্থাপনাগুলি মুক্ত করাতে ধীরে ধীরে এগিয়ে যাবে।

এ দিকে নিউ ইয়র্কে জাতিসংঘের মহাসচিব বান কী মুন টেলিফোনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিনের সঙ্গে কথা বলেছেন। তিনি ইউক্রেনে পুর্বাঞ্চলের বিস্ফোরণ-উন্মুখ পরিস্থিতি সম্পর্কে তাঁর উদ্বেগ প্রকাশ করে সকলকে পরিস্থিতি শান্ত করতে কাজ করার আহ্বান জানান।
XS
SM
MD
LG