অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেণ্ট থিয়েন সিয়েন ও বিরোধি দলিয় নেত্রি অন সান সূ চীর সঙ্গে জাতিসংঘ মহাসচীবের কথাবার্তা হবে ।


জাতিসংঘের মহাসচীব বান কি মূন এ সপ্তাহের পরের দিকে বর্মা সফরে যাচ্ছেন , সামরিক স্বৈরশাসন থেকে দেশটির গনতন্ত্রে উত্তরন পর্যবেক্ষনের উদ্দেশ্য নিয়ে ।

সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন প্রেসিডেন্ট থিয়েন সিয়েনের আমন্ত্রনে তিনি বর্মা সফরে যাচ্ছেন । মিয়াম্মার নামেও পরিচিত বর্মার এক ক্রান্তিলগ্নে – দেশটি যখন কিনা নতুন অসামরিক নেতৃত্বের সরকার প্রবর্তিত এক নাগাড়ে বেশ কিছু গনতান্ত্রিক সংষ্কার গ্রহন আরম্ভ করেছে তখনই তিনি এ সফরে যাচ্ছেন । তিনি অবশ্য সতর্ক হূঁশিয়ারি দিয়ে এও বলেছেন যে , বর্মার নবতরো এই সূচনা এখনো কিন্তু ভঙ্গুর অবস্থাতেই বিরাজ করছে । বলেন – মীয়াম্মার এখন বিবর্তনের সূচনালগ্নে রয়েছে । সামনে চ্যালেঞ্জ বিস্তর – উদ্বেগ-দূশ্চিন্তার অনেক কিছুরই ফয়সলা বাকি রয়েছে । তার পরেও আমি স্থির নিশ্চিত যে শ্রেয়তরো ভবিষ্যত পানে দেশটির অগ্রযাত্রায় নজিরবিহিন এক সূযোগ হাতে এসেছে ।

এটা হবে বর্মায় মি:বানের তৃতিয় যাত্রা এবং নতুন সরকার রাজনৈতিক সংষ্কার প্রবর্তন করার পর বর্মায় এটা হবে তাঁর প্রথম সফর । প্রেসিডেণ্ট থিয়েন সিয়েন ও সংসদ-উপনির্বাচনে সংসদ আসন বিজয়ি বিরোধি দলিয় নেত্রি অন সান সূ চীর সঙ্গে তাঁর কথাবার্তা হবে ।

XS
SM
MD
LG