অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনে সংঘাত নিরসনের লক্ষে জাতিসংঘের উদ্যোগে আলোচনা


ইয়েমেনের সংঘাতের একটি নিস্পত্তি খুঁজে বের করতে জিনিভায় জাতিসংঘের উদ্যোগে মঙ্গলবার শান্তি আলোচনা শুরু হয়েছে এবং সেই যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে সপ্তাব্যাপী অস্ত্র বিরতি শুরু হয়েছে।

জাতিংসংঘের মহাসচিব বান কী মুন এই সংলাপের সূচনাকে স্বাগত জানিয়ে বলেছেন এটাই হচ্ছে সেখান কার কয়েক মাসব্যাপী গৃহযুদ্ধ পরিসমাপ্তির একমাতো উপায় । তিনি সকল পক্ষকে এই সংঘাত স্থায়ী ভাবে বন্ধ করার লক্ষে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

অস্ত্র বিরতি কার্যকর হওয়ায় ইয়েমেনের প্রধানমন্ত্রী খালেদ বাহাহ তাঁর দেশের জন্য আশাবাদ প্রকাশ করেন। তিনি বলেন জিনিভায় আলোচনার মধ্য দিয়ে তাঁর দেশ একটি রূপ পাচ্ছে এবং তিনি আরও বলেন সিরিয়া কিংবা লিবিয়ার মতো মধ্য প্রাচ্যের অন্যান্য সংঘাতমূলক দেশের চাইতে সেখানে পরিস্থিতি সম্পর্কে আশাবাদ রয়েছে অনেক বেশি।

তবে মঙ্গলবার শিয়া হুথি বিদ্রোহীরা পুর্বাঞ্চলের মারিব প্রদেশে সরকারী সৈন্যদের ওপর আক্রমণ চালিয়ে সেই চুক্তি লংঘন করেছে বলে সরকারের প্রতি অনুগত সামরিক সুত্রগুলো ফরাসি বার্তা সংস্থাকে জানিয়েছে। ঐ ঘটনায় ১৫ জন নিহত এবং আরও ২০ জন আহত হয়েছে। এটা এখন ও পরিস্কার নয় যে ইরান সমর্থিত হুথিরা যুদ্ধবিরতি মেনে চলবে কীনা। প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সরকারের সমর্থক সৈন্য এবং হুথি বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে গত বছর থেকে এ পর্যন্ত সাড়ে পাঁচ হাজারের ও বেশি লোক প্রাণ হারিয়েছে।

XS
SM
MD
LG