অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ জানিয়েছে যে দক্ষিণ সুদানে তাদের দু’জন শান্তিরক্ষী বাহিনী নিহত হয়েছে। হাজার হাজার মানুষ সহিংসতা থেকে বাঁচতে নিজেদের বাড়িঘড় ছেড়ে জাতিসংঘ কম্পাউন্ডে আশ্রয় নিয়েছে । আশঙ্কা করা হচ্ছে যে এই সহিংসতা গৃহযুদ্ধে রুপ নিতে পারে।

শুক্রবার জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়েছে, জংলেই প্রদেশের আকোবো শহরে জাতিসংঘের একটি ঘাঁটিতে হামলার সময় দু’জন ভারতীয় শান্তিরক্ষী বাহিনীর সদস্য প্রান হারিয়েছেন এবং আরো একজন আহত হয়েছেন।

এর আগে, জাতিসংঘে ভারতের দূত আশোক মুখার্জী বলেন, নুয়ের জাতিগোষ্টীর শসস্ত্র কিছু যুবক ঐ কম্পাউন্ডে হামলা চালায়ে তিন জন সেনাকে লক্ষ্য করেই হত্যা করে। হামলার কারন এখনো ষ্পষ্ট নয়।

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির ডিংকা জাতি গোষ্ঠির, তিনি তার সাবেক ভাইস প্রেসিডেন্টের বিরুদ্ধে এই সপ্তাহে জুবায় সামরিক বাহিনীর সদর দপ্তরে অভ্যুত্থান প্রচেষ্টার অভিযোগ তোলেন এবং তারপর থেকেই সহিংসতা শুরু হয়েছে। সাবেক ভাইস প্রেসিডেন্টের রেইক ম্যাকারে নুয়ের জাতি গোষ্ঠির। সহিংসতায় এ পর্যন্ত ৫শ’ মানুষ নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্ররে প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার অতি সত্বর লড়াই বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেছেন দক্ষিণ সুদানে সহিংসতা দেশটিকে আবার তার ফেলে আসা কালো দিনগুলোতে নিয়ে যেতে পার । তিনি আরো বলেন, সেখানে যুক্তরাষ্ট্র দূতাবাসের সুরক্ষায় সাহায্য করার জন্য এবং দেশের স্বার্থে ৪৫ জন সেনার একটি দল প্রেরণ করা হয়েছে।

XS
SM
MD
LG