অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ সাধারণ পরিষদে প্রেসিডেন্ট ওবামার ভাষণ


U.S. President Barack Obama addresses the 67th United Nations General Assembly at the U.N. headquarters in New York, September 25, 2012.

U.S. President Barack Obama addresses the 67th United Nations General Assembly at the U.N. headquarters in New York, September 25, 2012.

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সহিংসতা ও উগ্রবাদের বিরূদ্ধে আরো বলিষ্ঠ কণ্ঠে সোচ্চার হবার জন্যে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন – বলেছেন , কেবলমাত্র সহিষ্নূতা ও মুক্তি স্বাধীনতার উন্মেষ সাধনের মধ্যে দিয়েই এ বিশ্ব উন্নয়নের পথ ধরে এগিয়ে চলতে পারে ।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৭ তম অধিবেশনে বক্তৃতা কালে প্রেসিডেন্ট ওবামা আজ মঙ্গলবার বলেন – সহিংসতার আশ্রয় না নিয়েও এ্যামেরিকার প্রতি বা পশ্চিমের ব্যাপারে ঘৃণা পোষন করে যারা তাদেরকে পাশে ঠেলে প্রান্তদেশে হঠিয়ে দেবার সময় এখন এসে গিয়েছে । (এ্যাক্ট) –যুক্তরাষ্ট্রে তৈরি একটি মূসলিম বিদ্বেষি চলচ্চিত্র নিয়ে বিগত সপ্তাহগুলোয় যে সহিংসতার উদ্ভব ঘটে ভাষনের বেশির ভাগ অংশ জুড়েই ছিলো তার আলোচনা । মি:ওবামা ঐ ভিডিও চিত্রকে অশালীন ও ন্যাক্কারজনক অভিহিত করে উল্লেখ করেও বলেন – কিন্তু তাও নিরিহ নির্দোষের রক্তক্ষরনকে যুক্তিযুক্ত করতে পারেনা – লিবিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ক্রীস স্টিভেন্সের প্রাণ বিনাশকে যুক্তি গ্রাহ্য প্রমানিত করতে পারেনা তা । হত্যাকারিদের খুঁজে বের করে বিচারের কাঠগড়ায় নিয়ে হাজির করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি ।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের উদ্দেশেও কঠোর শব্দ প্রয়োগ করে তাঁর সরকারকে এমনি এক সরকার রূপে চিহ্নিত করেন তিনি যে সরকার কিনা বাচ্চাদের নির্যাতন-নিপিড়ন করে – আবাসিক ভবন-অট্রালিকা নিশানা করে যারা রকট মারে যারা ।
ইরানকে পারমানবিক অস্ত্র হাসিল করা হতে নিবৃত্ত করতে যুক্তরাষ্ট্ যা প্রয়োজন তা করবে বলেও হূঁশিয়ারী উচ্চরন করেন প্রেসিডেন্ট ওবামা ।এ্যাক্ট- বলেন , এখনো সময় রয়েছে নিস্পত্তি আলোচনার , অবকাশ রয়েছে সংলাপের , তার ঐ পারমানবিক কর্মসূচি নিয়ে কথা বলতে তবে ,এ সময় আবহমান কাল ধরে অবারিত রইবে না ।
XS
SM
MD
LG