অ্যাকসেসিবিলিটি লিংক

পারমানবিক অস্ত্র নিষিদ্ধকরণ লক্ষে প্রণীত প্রস্তাব নিয়ে জাতিসংঘে আলোচনা শুরু-


পারমানবিক অস্ত্র নিষিদ্ধকরণ লক্ষে প্রণীত প্রস্তাব নিয়ে জাতিসংঘে আলোচনা শুরু হয়েছে সোমবার থেকে । পারমানবিক অস্ত্র যেসব দেশের কাছে এখুনি মজুদ রয়েছে, এ চুক্তি প্রস্তাবের বিরোধীতা করছে তারা।

নিষেধাজ্ঞার পক্ষে যারা তারা পারমানবিক অস্ত্রকে বৈশ্বিক নিরাপত্তার জন্যে হূমকি রুপেই বিবেচনা করে এবং বলছে- হূঁশিয়ারী উচ্চারণের সঙ্গে, এ অস্ত্র ব্যবহৃত হ’লে ফল হবে তার মহা বিপর্যয়কর।এই চুক্তি প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করানোর পক্ষাবলম্বনে গত বছর ভোট দিয়েছিলো এক শ’ বিশটিরও বেশি দেশ।

নিরস্ত্রীকরণ বিষয়ক জাতিসংঘের শীর্ষ প্রতিনিধি Kim Won-soo বলেন – এই পারমানবিক অস্ত্র হ’লো মানবতার জন্যে অস্তিত্ব বিনাশী এক হূমকি এবং এখন এই যে নিরস্ত্রীকরণের তাগিদ অনুভূত হ’চ্ছে, আগে আর কখনিই এমোনটি মনে হয়নি।

যুক্তরাষ্ট্র,বৃটেন,ফ্রান্স এবং অপর বিশটি দেশ একজোট হয়ে সোমবার এ চুক্তি প্রস্তাবের বিরোধীতা করেছে। রাশিয়া ও চীনও প্রস্তাবিত এ চুক্তির বিরোধী এবং তারা এ আলোচনায় যোগ দিচ্ছেনা।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকী হেইলী সোমবার বলেন-নিজের নিজের গণমানুষের নিরাপত্তা বিধান সে ঐ সরকারী কর্মকর্তাদেরই দায় দায়িত্ব।

জাতিসংঘ সদস্য রাষ্ট্রসমুহ পারমানবিক নিষিদ্ধকরণ চুক্তি বিষয়ে সহমতে পৌঁছুলেও এ চুক্তি সেই তাদেরই জন্যে বাধ্যতামূলক হবে যারা তা অনুসমর্থন করে ওতে সই করবে।

XS
SM
MD
LG