অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার আলেপ্পোর অবস্থা ভয়াবহ হয়ো উঠতে পারে: জাতিসংঘের কর্মকর্তাদের পূর্বাভাস


সিরিয়া বিষয়ক জাতিসংঘের দূত মঙ্গলবার আলেপ্পো ‘র ভবিষ্যৎ সম্পর্কে ভয়াবহ অবস্থার পূর্বাভাষ দিয়েছেন। শহরটিতে লড়াই ক্রমশই তীব্রতর হচ্ছে এবং আরও বহু অসামরিক লোকজন পালিয়ে যাবার চেষ্টা করছেন।

ইউরোপীয় সংসদে দেওয়া মন্তব্যে স্ট্যাফান দ্য মিস্তুরা বলেন এটা অস্বীকার করার উপায় নেই যে সেখানে তৎপরতা বেড়ে গেছে এবং এটা বলা মুস্কিল যে আলেপ্পোর পুর্বাঞ্চল কতদিন টিকে থাকবে।

এই সতর্ক বার্তাটি এমন এক সময় আসলো যখন সিরিয়ার আক্রমণের মুখে প্রায় ষোলো হাজার লোক ঘরবাড়ি ত্যাগ করে পালিয়ে গেছে এবং জাতিসংঘের মতে আরও হাজার হাজার লোক পালিয়ে যেতে পারে। অনেক অসামরিক লোকই কোন কিছু না নিয়েই পালিয়ে গেছে এবং জাতিসংঘের মানবিক বিভাগের প্রধান স্টিফেন ও ব্রায়ান এই পরিস্থিতিকে আশঙ্কাজনক ও লোমহর্ষক বলে বর্ণনা করেছেন।

সাম্প্রতিক এই সহিংসতার মুখে ব্রিটেন ও ফ্রান্স অবিলম্বে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছে। তবে রাশিয়ার দূত ভিটালি চুরকিন এই বৈঠক ডাকার পশ্চিমি প্রয়াসকে অপপ্রচারণামূলক অভিযান বলে এর সমালোচনা করেছেন।

এ দিকে সেপ্টেম্বর মাসে জোট বাহিনীর যে বিমান আক্রমণে সিরিয়ো সরকারের সঙ্গে সম্পৃক্ত বাহিনীর অনেকে নিহত হয় , তার জন্য যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একজন জেনারেল মানবিক ভুলকে দায়ী করেন।

তদন্তকারী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল রিচার্ড কো বলেছেন যে যুক্তরাষ্ট্র , ব্রিটেন , অষ্ট্রেলিয়া ও ডেনমার্কের সমন্বয়ে গঠিত জোট বাহিনী মনে করেছিল যে তারা কথিত ইসলামিক স্টেটের সৈন্যদের উপর আঘাত হানছে।

XS
SM
MD
LG