অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানের পারমানবিক চুল্লি নিয়ন্ত্রণে কর্মকর্তারা ব্যতিব্যস্ত


জাপানের পারমানবিক চুল্লি নিয়ন্ত্রণে কর্মকর্তারা ব্যতিব্যস্ত

জাপানের পারমানবিক চুল্লি নিয়ন্ত্রণে কর্মকর্তারা ব্যতিব্যস্ত

ফুকুশিমার পারমানবিক স্থাপনা সম্ভাব্য গলে পড়া রোধ করতে জাপানী কর্মকর্তারা সেখানকার তিনটি পারমানবিক চুল্লিতে নিয়ন্ত্রণ স্থাপনের জোর প্রচেষ্টা চালাচ্ছেন।

ভুমিকম্প অধ্যূষিত জাপানের উত্তরাঞ্চলের ফুকুশিমা পারমানবিক বিদ্যূৎ স্থাপনার তিন নম্বর ইউনিটে আজ এক বিস্ফোরণ ঘটেছে এবং সেটির ছাদ ও বাইরের দেওয়াল ভেঙ্গে পড়েছে।

জাপানের মূখ্য ক্যবিনেট সচিব ইউকিও এদানো এর পর পরই এক সংবাদ সম্মেলনে বলেন

যে গতকাল ঐ স্থাপনার এক নম্বর ইউনিটে একই ধরণের বিস্ফারণ ঘটে। শুক্রবারের বিপর্যয়কর ভূমিকম্প ও সুনামির কারণে এই স্থাপনাকে ঠান্ডা রাখার প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন যে আজকের বিস্ফোরণের পর ভেতরের অংশটি অক্ষত ছিল এবং সেখানে তেজস্ক্রিয় পদার্থের বড় রকমের কোন নিস্ক্রমণ ঘটেছে বলে তারা মনে করেন না।

তবে দু নম্বর ইউনিটে শতিল করার প্রক্রিয়া সম্পুর্ণ অচল হয়ে পড়ায় নতুন সমস্যা মোকাবিলার জন্যে প্রকৌশলিরা জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঐ স্থাপনার পরিচালক টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানী বলেছেন যে ঠান্ডা করার যন্ত্র বাস্পায়িত হয়েছে এবং এতে জ্বালানী রডগুলো আবরণ হীন হয়ে পড়েছে , যার কারণে সেগুলো গলে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। আর এ কারণে সৃষ্ট তাপ যদি মূল পাত্র , যেখানে পরমানূ রয়েছে , সেটি ক্ষতিগ্রস্থ করে তা হলে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়ে , বড় রকমের স্বাস্থ্যগত সমস্যা সৃষ্টি করতে পারে। প্রকৌশলীরা ফুকুশিমার সব কয়টি ইউনিটে সমুদ্রের পানি ছড়িয়ে ঠান্ডা করার চেষ্টা করছেন ।

ফুকুশিমা এবং অন্যান্য পারমানবিক শক্তি কেন্দ্রগুলির আশ পাশের এলাকা থেকে প্রায় দু লক্ষ লোককে এরই মধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

টোকিওতে বাংলাদেশ রাষ্ট্র দূত উদ্যোগি হয়ে ৫২ জন বাংলাদেশিকে দূর্গত এলাকা থেকে উদ্ধার করে। , দূতাবাসে নিয়ে এসছেন। তাদেরই একজন হচ্ছেন , পরিবেশ বিজ্ঞানি ড এ বি এম কামাল পাশা । তিনি ফুকুশিমার অদূরে বসবাস করতেন কিছু ক্ষণ আগে তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন কি কি সমস্যার মুখোমুখি তিনি হয়েছেন সেই সব কথা।

প্রেসিডেন্ট বারাক ওবামা জাপানকে সহায়তা প্রদানের কথা আবারও বলেছেন এবং দেশটি যখন একাধিক দূর্যোগের মুখুমুখি তখন তিনি যে কোন রকম সাহায্য প্রদানের প্রতিশ্রতি দিয়েছেন।

ওয়াশিংটনের অদূরে শিক্ষা সম্পর্কিত এক ভাষণের শুরুতেই বলেন যে জাপানে ধ্বংসের ছবি দেখে তার মন ভেঙ্গে পড়ছে । তিনি বলেন যে সামনের কঠিন দিনগুলোতে যুক্তরাষ্ট্র জাপানের জনগণের পাশেই থাকবে। তিনি জাপানী জনগণকে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠতম বন্ধু ও মিত্র বলে উল্লেখ করেন। তিনি জাপানি প্রধানমন্ত্রী নাওতো কা্নকে আশ্বাস দিয়েছেন সব রকমের সহায়তা প্রদানের।

XS
SM
MD
LG