অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়ার বিরুদ্ধে সর্বসম্মতি ক্রমে প্রস্তাব গ্রহণ


জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপকে দ্রুত এবং খুব কড়া ভাষায় সমালোচনা করেছে এবং প্রয়োজনবোধে আরো তাৎপর্যপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে পারে বলে হুমকি দিয়েছে।

মঙ্গলবার ১৫টি রাষ্ট্র বিশিষ্ট এই পরিষদ এই বিবৃতির ব্যাপারে সহমত প্রকাশ করে। সর্বসম্মতিক্রমে বিবৃতিতে বলা হয় যে সোমবার উত্তর কোরিয়ার নিক্ষিপ্ত রোডোং ক্ষেপনাস্ত্র ১০০০ কিলোমিটার দূরে গিয়ে , জাপানের যে বিমান প্রতিরক্ষার চিহ্নিত অঞ্চলে গিয়ে পড়ে , তা ছিল উপর্যুপরি নিরাপত্তা পরিষদের নেওয়া প্রস্তাবগুলোর আলোকে জনগণতান্ত্রিক কোরিয়া প্রজাতন্ত্রের দ্বারা আন্তর্জাতিক দায় দায়িত্বের চরম লংঘন ।

পরিষদ এই যে দ্রুত সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে তাতে মনে হয় চীন তার এই দুর্বৃত্ত প্রতিবেশি সম্পর্কে ক্রমশই হতাশ হয়ে উঠছে। এই সপ্তার এই নিক্ষেপণ এমন এক সময় ঘটলো যখন চীনে জি –টুয়েন্টি বৈঠকে বিশ্বের নেতারা উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র , জাপান ও দক্ষিণ কোরিয়ার জরুরি অনুরোধে পরিষদ মঙ্গলবার রুদ্ধদ্বার বৈঠকে বসে । এর আগে লাওসে আসিয়ান সম্মেলনের পার্শ্ববৈঠকে মিলিত হন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং দক্ষিণ কোরিয়ার নেতা পার্ক গিউন হাই । পার্ক এই ক্ষেপনাস্ত্র পরীক্ষাটিকে মূলত হুমকি বলে অভিহিত করেন , ওবামা বলেন উস্কানিমূলক ।

XS
SM
MD
LG