অ্যাকসেসিবিলিটি লিংক

এইডস্ রোগের বিস্তার কমে আসছে

  • শামিম চৌধুরী

এইডস্ রোগের বিস্তার কমে আসছে

এইডস্ রোগের বিস্তার কমে আসছে

নতুন এক রিপোর্টে দেখা যাচ্ছে AIDS রোগের বিস্তারে কিছুটা ভাঁটা পড়েছে,আর এই রোগের কারন HIV ভাইরাসের বিস্তারও ক্রমে ক্রমে কমে যাচ্ছে। HIV/AIDS নিয়ে জাতিসংঘের যৌথ প্রকল্প UNAID এর এক রিপোর্টে বলা হচ্ছে যে কমপক্ষে ৫৬ টি দেশে এই রোগ বিস্তার অনেক স্থিতিশীল হয়েছে এবং HIV ভাইরাসে নতুন আক্রান্তদের সংখ্যাও উল্লেখযোগ্য হারে কমে গেছে।
UNAID এর নির্বাহী পরিচালক মাইকেল সিডিবে ঘোষনা করলেন এই সুসংবাদ ঘোষনা করে বললেন
যে তারা এখন আস্থা ও বিশ্বাস নিয়ে এটা বলতে পারেন যে এইডস্ মহামারীর জটিল বক্র পথ অবশেষে রুদ্ধ করা গেছে। কম সংখ্যক লোক এই রোগে আক্রান্ত হচ্ছেন, ও মারা যাচ্ছেন। নতুন করে রোগাক্রান্তদের সংখ্যা গত ১০ বছরে কমেছে প্রায় ২০ শতাংশ ।
UNAID এর রিপোর্ট থেকে পাওয়া তথ্যানুসারে অনুমিত প্রায় ২৬ লক্ষ লোক ২০০৯ সালে নতুন করে এইডস রোগে আক্রান্ত হয়েছে। এই সংখ্যা ১৯৯৯ সালের ৩১ লক্ষের তুলনায় কম। রিপো্র্টে বলা হচ্ছে ৩৩ লক্ষেরও বেশি লোক এখন HIV আক্রান্ত হয়েও বেঁচে আছে, আর সেটা হয়েছে এন্টি রেটরোভাইটাল থেরাপির জন্যে।
রিপোর্টে বলা হচ্ছে সাহারা মরুভূমির নিম্নাঞ্চলে আফ্রিকার দেশগুলোই এই ভাইরাসে আক্রান্ত মহামারিতে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এখানে HIV ভাইরাসে আক্রান্তদের সংখ্যা শতকরা ৬৯ জন। তবে এই এলাকাতেও এইডস রোগের চিকিত্সায় বিশাল অগ্রগতি হচ্ছে। এতে আরো বলা হচেছ সাহারা মরুভূমির নিম্নাঞ্চলে আফ্রিকার দেশগুলোতে মহামারি অনেক স্থিতিশীল হয়েছে কিংবা কমে যাচেছ। HIV ভাইরাসে আক্রান্ত এবং AIDS রোগের কারনে শিশুমৃত্যুর সংখ্যা্ও কমে যাচ্ছে।
UNAID এর উপ নির্বাহী পরিচালক পল ডি লি বলছেন সাহারা মরুভূমি অঞ্চলে আফ্রিকার ২২ টি দেশে এইচআইভিতে সংক্রমনের মাত্রা কমেছে ২২ শতাংসেরও বেশি, আর তা হচ্ছে সাধারন কমবয়েসী লোকজনের মধ্যে।
তবে সবই যে কেবল ভালো খবর তা বলা যাবে না। কারন এই রিপোর্টে দেখা যাচ্ছে এইচআইভি সংক্রমন এবং এইডস্ রোগের কারনে মৃত্যুর সংখ্যা বেড়েছে পুর্ব ইউরোপ এবং মধ্য এশিয়ায়।
রিপোর্টে বলা হচ্ছে এই এলাকার দেশগুলোতে ২০০০ হাজার থেকে ২০০৯ সালের মধ্যে এইচআইভি আক্রান্তদের সংখ্যা বেড়েছে অনুমান প্রায় ১৪ লক্ষ। যারা ইনজেকশন করে মাদকসেবী, ড্রাগ সেবন করে, যৌনকর্মী এবং সমকামী তাদের মধ্যেই এইচআইভি সংক্রমন সবচেয়ে বেশি। আক্রান্তদের বেশিরভাগই হচ্ছেন রাশিয়া এবং ইউক্রেইনের।
এই রিপোর্টে হুশিঁয়ার করে দেওয়া হয়েছে যে উত্তর এ্যামেরিকা এবং পশ্চিম ইউরোপে উচ্চ আয়ের দেশগুলোতে এইচআইভি মহামারির আক্রমন এখনো শেষ হয়নি। এতে বলা হচ্ছে যুক্তরাষট্রে,আফ্রিকান এ্যামেরিকান জনগোষ্ঠী এবং ক্যানাডায় আদিবাসীরা এইচআইভি ভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছে।







সংশ্লষ্ট

XS
SM
MD
LG